ঢাবি ভর্তি পরীক্ষা: প্রতি আসনে লড়বে ৪৬ জন

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় ছয় হাজার ৫৮২ আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে তিন লাখ এক হাজার ১৩৮টি, যার ফলে প্রতি আসনে লড়বে ৪৬ জন ভর্তিচ্ছু।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2014, 10:09 AM
Updated : 31 August 2014, 10:09 AM

রোববার বেলা ২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি অফিসে আবেদন করার সমাপ্তি ঘোষণা করে উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক এ তথ্য জানান।

তিনি আরো জানান, বিশ্ববিদ্যালয়ের পাঁচটি ইউনিটের মধ্য সবচেয়ে বেশি প্রতিযোগিতা হবে সকল বিভাগের জন্য সম্মিলিত ‘ঘ’-ইউনিটে। এখানে এক হাজার ৪১৬ আসনের বিপরীতে আবেদন পড়েছে এক লাখ ১২ হাজার ৪২টি। এ ইউনিটে প্রতি আসনে লড়বে ৭৯ জন ভর্তিচ্ছু।

এছাড়াও বিজ্ঞান বিভাগের জন্য ‘ক’-ইউনিটে এক হাজার ৬৪০ আসনের বিপরীতে ৮১ হাজার ৯৪৮, মানবিকের জন্য ‘খ’-ইউনিটে দুই হাজার ২২১ আসনের বিপরীতে ৪২ হাজার ৪১৭, ব্যবসায় শিক্ষার জন্য ‘গ’-ইউনিটে এক হাজার ১৭০ আসনের বিপরীতে ৪৯ হাজার ৪৭৬ এবং চারুকলার জন্য ‘চ’-ইউনিটে ১৩৫ আসনের বিপরীতে ১৪ হাজার ৭৫৫টি আবেদন জমা পড়েছে বলে জানান তিনি।

বিশ্ববিদ্যালয় ঘোষিত সূচি অনুযায়ী, আগামী ৫ সেপ্টেম্বর ‘গ’-ইউনিটের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু হবে। ১২ সেপ্টেম্বর ‘ক’-ইউনিটের, ১৯ সেপ্টেম্বর ‘খ’, ২৬ সেপ্টেম্বর ‘ঘ’ এবং ১৩ সেপ্টেম্বর ‘চ’-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।