মৌলভীবাজারে শিশু সাংবাদিক উৎসব

আলোচনা, স্মারক বিতরণ ও সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে মৌলভীবাজারে ‘হ্যালো’র তিন দিনব্যাপী শিশু সাংবাদিক উৎসব শেষ হয়েছে।

মৌলভীবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2014, 06:09 PM
Updated : 30 August 2014, 06:09 PM

শনিবার সন্ধ্যায় মৌলভীবাজার প্রেসক্লাবে এই উৎসবে জেলা প্রশাসক কামরুল হাসান প্রধান অতিথির বক্তব্যে শিশু সাংবাদিকদের স্বাগত জানিয়ে সমাজ ও দেশের কল্যাণে কাজ চালিয়ে যাওয়ার আহ্বান জানান।

চারপাশের নানা অসঙ্গতি তুলে ধরার পাশাপাশি ইতিবাচক কাজগুলোকেও গণমাধ্যমে তুলে আনতে শিশু সাংবাদিকদের পরামর্শ দেন তিনি।

সাংবাদিকতাকে সৃজনশীল কাজ হিসেবে অভিহিত করে এতে শিশুদের সম্পৃক্ত করার জন্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে অভিনন্দন জানান জেলা প্রশাসক কামরুল।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের মৌলভীবাজার প্রতিনিধি কামরুল আম্বিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ সহসম্পাদক আজিজ হাসান।

অন্যদের মধ্যে জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো. জসীম উদ্দিন, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এস এম উমেদ আলী, স্থানীয় সাপ্তাহিক পাতাকুঁড়ির সম্পাদক নুরুল ইসলাম শেফুল, দৈনিক ইত্তেফাকের জেলা প্রতিনিধি নজরুল ইসলাম মুহিব, জেলা সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক আনহার আহমদ সমশাদ বক্তব্য দেন।

শিশুদের সাংবাদিকতায় সম্পৃক্ত করার উদ্যোগকে স্বাগত জানিয়ে হ্যালোর নবনির্বাচিত শিশু সাংবাদিকরা যাতে কর্মকাণ্ড অব্যাহত রাখে সে প্রত্যাশা জানান তারা।

আলোচনা শেষে এ জেলায় হ্যালোর নতুন শতাধিক শিশু সাংবাদিকের মাঝে স্মারক বিতরণ করেন অতিথিরা। গত ২২ অগাস্ট অনুষ্ঠিত বাছাই পরীক্ষায় অংশ নেয়া ১৭৩ জনকে স্মারক দেয়া হয়। এদের মধ্যে নির্বাচিত ২০ জনকে এরইমধ্যে শিশু অধিকার ও সাংবাদিকতা নিয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে।

দুই দিনের ওই প্রশিক্ষণ কর্মশালায় প্রাপ্তি ও অভিজ্ঞতা নিয়ে অনুষ্ঠানে আলোচনা করেন শিশু সাংবাদিক মৌলভীবাজার সরকারি কলেজের একাদশ শ্রেণির ছাত্রী জাহানারা বেগম।

পরে স্থানীয় শিল্পীদের সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে শিশু উৎসবের সমাপনী টানা হয়।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের উদ্যোগে শিশু সাংবাদিকতার প্রথম বাংলা সাইট হ্যালোর জন্য ২৩টি জেলায় একযোগে চলছে শিশু সাংবাদিক বাছাই, প্রশিক্ষণ ও শিশু সাংবাদিক উৎসব। গ্রামীণফোনও এই কর্মসূচির অংশীদার।