যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে 'বাংলাদেশ সম্মেলন' শুরু

বাংলাদেশি বংশোদ্ভুত যুক্তরাষ্ট্রের নাগরিকদের মধ্যে বাংলা ভাষা ও সংস্কৃতির বিকাশের লক্ষ্যে লস অ্যাঞ্জেলস সিটিতে শুরু হয়েছে তিন দিনের 'বাংলাদেশ সম্মেলন'।

লস অ্যাঞ্জেলস থেকে নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2014, 05:19 PM
Updated : 30 August 2014, 05:20 PM

ফেডারেশন অফ বাংলাদেশি অ্যাসোসিয়েশন্স ইন নর্থ আমেরিকার (ফোবানা) ব্যানারে স্থানীয় সময় শুক্রবার রাতে  লসএঞ্জেলেস সিটির কাছে বারব্যাঙ্ক ম্যারিয়ট হোটেলের এই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান হয়।

ফোবানার ব্যানারে ২৮তম এই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন দুই মার্কিন কংগ্রেস সদস্য জুডি চু এবং ব্র্যাড শারমেন। তারা দুজনই ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত ডেমোক্র্যাটিক পাটির সদস্য।

বক্তৃতায় দুজনই প্রবাসী বাংলাদেশিদের দেশাত্মবোধের প্রশংসা করে মার্কিন রাজনীতির সঙ্গে আরো জোরালোভাবে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান।

জুডি চু বলেন, "নবাগত কম্যুনিটি হলেও বাংলাদেশি-আমেরিকানদের এগিয়ে চলার গতি অনেক ভালো। বিশেষ করে, শিক্ষা প্রতিষ্ঠানে বাংলাদেশি বংশোদ্ভূতরা অভূতপূর্ব সাফল্য প্রদর্শন করে চলেছে।"

কংগ্রেসের পররাষ্ট্র বিষয়ক সাব-কমিটির মেম্বার কংগ্রেসম্যান ব্র্যাড শারমেন বলেন, ‘প্রবাসী বাংলাদেশিদের সংগঠিত হয়ে মার্কিন রাজনীতিতে সম্পৃক্ত হতে হবে। তাহলেই তারা তাদের প্রিয় জন্মভূমি বাংলাদেশের সার্বিক কল্যাণে আমাদেরকে আরো বেশি উদ্বুদ্ধ করতে সক্ষম হবেন।’

অনুষ্ঠানে ফোবানার চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোশরাফ হোসেনসহ কম্যুনিটির বিশিষ্ট ব্যক্তিরা অংশ নেন।

ফ্লোরিডা, নিউইয়র্ক, আরিজোনা, ওয়াশিংটন মেট্রো এলাকা, জর্জিয়া, টেক্সাস, ম্যাসেচুসেট্স, টরন্টো, মন্ট্রিয়ল, কানেকটিকাট, নিউজার্সী প্রভৃতি অঙ্গরাজ্য থেকে  কয়েক হাজার প্রবাসী এ সম্মেলনে অংশ নিচ্ছেন।

গত ২৭ বছর যাবত ফোবানার এই বাংলাদেশ সম্মেলন উত্তর আমেরিকার বিভিন্ন শহরে অনুষ্ঠিত হচ্ছে। আগামী বছর নিউইয়র্ক সিটিতে এই সম্মলেন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ‘বাংলাদেশ লীগ অফ আমেরিকা’ এই সম্মেলনের মূল উদ্যোক্তা।  

এই সংগঠনের সদস্যদের মধ্যে এন বেদারুল ইসলাম, জাকারিয়া চৌধুরী, এন আমিন এবং ফোবানার সাবেক চেয়ারম্যান নূরন্নবী, আতিকুর রহমান, মাহবুব রেজা রহিম, রবিউল করিম বেলাল, মীর চৌরুরী, রেহান রেজা, হাসমত মোবিন প্রমুখ উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন।

ফোবানার ব্যানারেই বিএনপিপন্থীদের নিয়ে আরেকটি 'বাংলাদেশ সম্মেলন' শুরু হচ্ছে ৩০ অগাস্ট সন্ধ্যায় নিউইয়র্ক সিটিতে যার প্রধান অতিথি হচ্ছেন ঢাকার সাবেক মেয়র ও বিএনপি নেতা সাদেক হোসেন খোকা।