রানা প্লাজা ও তাজরিন দুর্ঘটনায় ক্ষতিপূরণ দাবি

রানা প্লাজা ও তাজরিন ফ্যাশনস দুর্ঘটনায় নিহতদের পরিবারসহ আহত ও নিখোঁজ শ্রমিকদের ক্ষতিপূরণের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেছে কয়েকটি শ্রমিক সংগঠন।

সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2014, 11:41 AM
Updated : 29 August 2014, 11:41 AM

শুক্রবার সাভার বাজার বাসস্ট্যান্ড এলাকায় ধসে পড়া রানা প্লাজার সামনে এ কর্মসূচি পালন করে গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র, রানা প্লাজা শ্রমিক ইউনিয়ন ও গামের্ন্টস শ্রমিক ফ্রন্ট।

কর্মসূচিতে ক্ষতিগ্রস্ত শ্রমিক ও তাদের পরিবারের স্বজনেরাও অংশ নেন।

ফাইল ছবি

সকালে বিক্ষোভ মিছিলটি ঢাকা-আরিচা মহাসড়কের সাভার বাজার বাসস্ট্যান্ডের উভয় পাশ প্রদক্ষিণ শেষে মানববন্ধনে মিলিত হয়।

গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক খায়রুল মামুন মিন্টু বলেন, রানা প্লাজা ধসের ১৬ মাস অতিবাহিত হতে চললেও এখনও পর্যন্ত পর্যাপ্ত ক্ষতিপূরণ দেয়া হচ্ছে না।

এছাড়া রানা প্লাজার তৃতীয় তলার নিউ ওয়েভ বটমস কারখানার ৩৫০ জন শ্রমিকের নাম বিজিএমইএর তালিকায় অন্তর্ভুক্ত করা হয়নি। এদের মধ্যে আহত-নিহত ও নিখোঁজ শ্রমিকও রয়েছেন।

তিনি বলেন, নিউ ওয়েভ বটমস কারখানা কর্তৃপক্ষ এ শ্রমিকগুলা তাদের কারখানার নয় বলে দাবি করছে। তিনি দ্রুত তাদের তালিকায় অন্তভুক্ত করে ক্ষুতিপূরণের দাবি জানান।

মানববন্ধনে আরো বক্তব্য রাখেন গামের্ন্টস শ্রমিক ফ্রন্টের সাভার-আশুলিয়া অঞ্চলের সভাপতি সৌমিত্র কুমার দাস, সাধারণ সম্পাদক আহম্মেদ জীবন, রানা প্লাজা শ্রমিক ইউনিয়নের সভাপতি এমদাদুল ইসলাম ও রানা প্লাজার আহত শ্রমিক জাহাঙ্গীর, নুরুল ইসলাম প্রমুখ।