নড়াইলে সুলতান উৎসব শুরু

বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে নড়াইলে শুরু হয়েছে তিন দিনব্যাপী সুলতান উৎসব।

নড়াইল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2014, 12:11 PM
Updated : 27 August 2014, 12:11 PM

বুধবার বেলা ১১টার দিকে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চে ছবি এঁকে উৎসবের উদ্বোধন করেন নড়াইল-২ আসনের সংসদ সদস্য শেখ হাফিজুর রহমান। উৎসব চলবে ২৯ অগাস্ট পর্যন্ত।

বেসরকারি মোবাইল ফোন অপারেটর বাংলালিংকের সহযোগিতায় এস এম সুলতান শিশু চারু ও কারু কলা ফাউন্ডেশন ও বেঙ্গল ফাউন্ডেশন যৌথভাবে এ উৎসবের আয়োজন করেছে।

উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন এস এম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের সভাপতি শেখ হানিফ, সদস্য সচিব শিল্পী বিমানেশ চন্দ্র বিশ্বাস, সরকারি ভিক্টোরিয়া কলেজের দর্শন বিভাগের প্রধান রবিউল ইসলাম প্রমুখ।

এস এম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের সভাপতি শেখ হানিফ জানান, উৎসবের অংশ হিসেবে শিল্পীদের আর্ট ক্যাম্প, চিত্র প্রদর্শনী, শিশু শিল্পীদের চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

এ ছাড়া প্রতিদিন বিকালে সুলতান মঞ্চে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বলে তিনি জানান।

শেখ হানিফ বলেন, “সুলতানের জন্ম দিন ১০ অগাস্ট থেকে এ উৎসব আয়োজনের কথা থাকলেও রমজানের কারণে প্রস্তুতি সম্পন্ন করতে না পারায় এখন এ উৎসবের আয়োজন করা হয়েছে।”

এ উৎসব উপলক্ষে সুলতান মঞ্চ প্রাঙ্গণে শতাধিক স্টলে বিভিন্ন পসরা সাজিয়ে বসেছে ব্যবসায়ীরা।

এদিকে এস এম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে, বাংলাদেশ রোইং ফেডারেশনের ব্যবস্থাপনায় এবং বে-সরকারি মোবাইল অপারেটর বাংলালিংক এর সহযোগিতায় আগামী ৩০ অগাস্ট চিত্রা নদীতে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত হবে।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী এস এম সুলতান ১৯২৪ সালের ১০ অগাস্ট তৎকালীন মহকুমা শহর নড়াইলের মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন।

কাজের এই স্বীকৃতি হিসেবে মহান এই শিল্পীকে ১৯৮২ সালে একুশে পদক, ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্স আর্টিস্ট স্বীকৃতি, ১৯৮৬ সালে চারুশিল্পী সংসদ সম্মাননা এবং ১৯৯৩ সালে স্বাধীনতা পদক দেয়া হয়।

১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোরের সম্মিলিত সামরিক হাসপাতালে সুলতান  মৃত্যুবরণ করেন।