৪০৭ যাত্রী নিয়ে হজ ফ্লাইট শুরু

৪০৭ জন যাত্রী নিয়ে সৌদি আরবের জেদ্দার উদ্দেশ্যে রওনা হয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইট।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2014, 04:31 AM
Updated : 27 August 2014, 07:38 AM

কর্মকর্তারা জানান, বুধবার সকাল ৭টা ১৫ মিনিটে বিমানের বিজি-১০১১ ফ্লাইটটি হজযাত্রীদের নিয়ে ঢাকা ত্যাগ করে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন ও ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা বিমানবন্দরে হজযাত্রীদের বিদায় জানান। এ সময় তারা মোনাজাতেও অংশ নেন।

এবারের হজ ব্যবস্থাপনা নিয়ে সন্তোষ প্রকাশ করে বিমান মন্ত্রী বলেন, “হজযাত্রীদের সঙ্গে আমি কথা বলেছি, তারা বলেছেন, এবারের ব্যাবস্থাপনা সুষ্ঠু ও ভাল।”

তিনি জানান, হজযাত্রীদের ফেরার সময় দুর্ভোগ লাঘবে এবার সৌদি আবরে তিনটি স্থানে চেক-ইনের ব্যবস্থা করা হয়েছে।

“হাজিরা তাদের মালামাল দিয়ে নির্বিঘ্নে বিমানে উঠতে পারবেন। প্র্রত্যেকে যাতে জমজমের পানি নিয়ে আসতে পারেন, তার আলাদা ব্যবস্থা করা হয়েছে।”

বেসরকারি হজ ফ্লাইট ১ সেপ্টেম্বর থেকে শুরু হবে জানিয়ে মন্ত্রী আশা প্রকাশ করেন, এবার হজ ফ্লাইট নিয়ে কোনো সমস্যা হবে না।

৪১৯ জন যাত্রী নিয়ে বিমানের দ্বিতীয় হজ্জ-ফ্লাইট বিজি-৩০১১ বুধবার দুপুর ১২টা ৫ মিনিটে এবং ৩১৯ জন যাত্রী নিয়ে তৃতীয় হজ ফ্লাইট বিজি-৫০১১ বিকাল ৫টা ৫ মিনিটে ঢাকা ছাড়বে।

এছাড়া বিমানের নিয়মিত ফ্লাইট বিজি-০০৩৫ রাত ১১টা ৫৯ মিনিটে অন্যান্য যাত্রীদের সঙ্গে হজযাত্রীদেরও পরিবহন করবে।

এ বছরই প্রথম বিমান নিজস্ব সক্ষমতায় হজযাত্রী পরিবহন করছে; এ জন্য ব্যাবহার করা হচ্ছে বিমানের বহরে থাকা তিনটি বোয়িং ৭৭৭ উড়োজাহাজ।

দুই মাসব্যাপী হজ-ফ্লাইট পরিচালনায় নিয়মিত ফ্লাইটসহ মোট ২৭০টি ফ্লাইট পরিচালনা করবে বিমান, যার মধ্যে ২২৪টি ‘ডেডিকেটেড’ ফ্লাইট এবং ৪৬টি নিয়মিত ফ্লাইট।

এর মধ্যে বুধবার থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত ১৩৬টি ‘হজপূর্ব’ ফ্লাইট এবং ৮ অক্টোবর থেকে ৮ নভেম্বর থেকে ‘হজ পরবর্তী’ ফ্লাইটে ১৩৪টি ফ্লাইট চালাবে রাষ্ট্রীয় পতাকাবাহী এই বিমান পরিবহন সংস্থা।

ঢাকার পাশাপাশি চট্টগ্রাম ও সিলেট থেকেও এ বছর ‘প্রয়োজনীয় সংখ্যক’ হজ-ফ্লাইট চালানোর কথা রয়েছে বিমানের।

আর নির্বিঘ্নে হজ ফ্লাইট চালাতে অন্য বছরের মতো এবারো নিয়মিত সূচিতে কিছুটা কাঁট-ছাঁট করতে হবে বিমানকে। ইতোমধ্যে দিল্লি ও হংকং রুটে বিমানের ফ্লাইটগুলো তিন মাসের জন্য স্থগিত করা হয়েছে।

বুধবার প্রথম ফ্লাইটে ৪১৭ জন যাওয়ার কথা থাকলেও চারজন যাত্রী অসুস্থ থাকায় এবং এক পরিবারের ছয় সদস্যের মধ্যে একজনের ভিসা না হওয়ায় তারা এই ফ্লাইটে যাননি।

এ বছর মোট ৯৮ হাজার ৭৫৭ জন হজ করবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ১ হাজার ৫১০ জন। আর বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ৯৭ হাজার ২৪৭ জন।

বুধবার দুপুর ১২টা ৫ মিনিটে বিমানের দ্বিতীয়,  ৫টা ৫ মিনিটে তৃতীয় এবং রাত ১১টা ৫৯ মিনিটে চতুর্থ হজফ্লাইট ঢাকা ছেড়ে যাবে।

বাংলাদেশ ও সৌদি আরব সরকারের চুক্তি অনুসারে বিমান ৫০ শতাংশ এবং সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স ও নাস এয়ার ৫০ শতাংশ যাত্রী পরিবহন করবে।