ধর্মকে রাজনীতির হাতিয়ার করা চলবে না: হাসিনা

জঙ্গিবাদ ও সন্ত্রাসের মাধ্যমে ইসলামের ভাবমূর্তি ক্ষুণ্নের বিরুদ্ধে সচেতন করার পাশাপাশি ধর্মকে রাজনীতিতে টেনে আনার বিপক্ষে বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2014, 02:14 PM
Updated : 26 August 2014, 04:18 PM

মঙ্গলবার এই বছরের হজ কার্যক্রম আনুষ্ঠানিক উদ্বোধন করে তিনি বলেন, “ইসলাম শান্তি ও প্রগতির ধর্ম। জঙ্গিবাদ ও সন্ত্রাস সৃষ্টি করে কেউ ইসলামের বদনাম করুক- এটা আমরা চাই না।”

রাজনীতিতে ধর্মের ব্যবহারের বিপক্ষে অবস্থান জানিয়ে শেখ হাসিনা বঙ্গবন্ধুর ১৯৭২ সালের এক ভাষণ উদ্ধৃত করে বলেন, “২৫ বছর আমরা দেখেছি ধর্মের নামে জুয়াচুরি, ধর্মের নামে শোষণ, ধর্মের নামে বেঈমানী, ধর্মের নামে অত্যাচার, ধর্মের নামে খুন, ধর্মের নামে ব্যাভিচার -এই বাংলাদেশের মাটিতে এসব চলেছে।

“ধর্ম একটি পবিত্র জিনিস। পবিত্র ধর্মকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করা চলবে না।”

আওয়ামী লীগের বিরুদ্ধে অপপ্রচারের জবাবে তিনি বলেন, “আওয়ামী লীগ সব সময় ইসলামের প্রচার ও প্রসারে সচেষ্ট। জাতির পিতা ইসলামের নামে স্বার্থান্বেষী মহলের বিরুদ্ধে সবসময়ই সোচ্চার ছিলেন।”

হজের আনুষ্ঠানিক উদ্বোধন করে নিজের আনন্দের অনুভূতি প্রকাশ করে প্রধানমন্ত্রী হজযাত্রায় তার সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন। 

২০০৯ সালে হজ উইংয়ের অফিস জেদ্দা থেকে মক্কায় স্থানান্তরের কথা জানিয়ে তিনি বলেন, “আমাদের এ সিদ্ধান্তের ফলে গত ৫ বছরে হাজীদের সেবা প্রদান অনেক সহজলভ্য ও উন্নততর হয়েছে।”

হজযাত্রীদের সুবিধায় ২০১০ সাল থেকে জেদ্দা টার্মিনাল প্লাজা ভাড়া করার কথাও বলেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশি হজযাত্রীদের অসুবিধার কথা বিবেচনা করে সৌদি সরকার তাদের নতুন ব্যবস্থাপনায় কিছু বিষয় শিথিল করায় অনুষ্ঠানে উপস্থিত সৌদি রাষ্ট্রদূত আবদুল্লাহ বিন নাসের আল-বুশাইরির মাধ্যমে সে দেশের সরকারকে ধন্যবাদ জানান তিনি।

হজযাত্রীদের উদ্দেশে শেখ হাসিনা বলেন, “আপনারা এমন একটা জায়গায় যাচ্ছেন, যেখানে গেলে সকলে দিন-দুনিয়ার কথা ভুলে যায়।

“আপনারা আল্লাহর কাছে বাংলাদেশের মানুষের সুখ-সমৃদ্ধির জন্য, জীবন যেন আরো উন্নত হয়- সেজন্য দোয়া করবেন। আপনারা ভালোভাবে ফিরে আসবেন।”

সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় বাংলাদেশ থেকে এ বছর ৯৮ হাজার ৭০৫ জন হজে যাচ্ছেন।

বাংলাদেশ ও সৌদি আরব সরকারের চুক্তি অনুসারে বিমান ৫০ শতাংশ এবং সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স ও নাস এয়ার ৫০ শতাংশ যাত্রী পরিবহন করবে।

ধর্মমন্ত্রী মতিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বেসামরিক বিমান চলাচলমন্ত্রী রাশেদ খান মেনন, ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বি এইচ হারুন, সংসদ সদস্য সাহারা খাতুন ও সৌদি রাষ্ট্রদূত আল বুশাইরি।

আশকোনায় হজ ক্যাম্পে চলতি বছরের কার্যক্রম উদ্বোধন ঘোষণা করে বিশেষ মোনাজাতের পর প্রধানমন্ত্রী হ্জযাত্রীদের সঙ্গে কুশল বিনিময় করেন।