চট্টগ্রামে ‘হ্যালো’র শিশু সাংবাদিক বাছাই পরীক্ষা হয়েছে

শিশু-কিশোরের পরিচালনায় তাদের জন্য বিশ্বের প্রথম বাংলা সংবাদভিত্তিক ওয়েবসাইট 'হ্যালো'র সাংবাদিক বাছাইয়ের জন্য

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2014, 02:25 PM
Updated : 22 August 2014, 02:25 PM

চট্টগ্রামে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

দেশের ২১টি জেলার সঙ্গে শুক্রবার চট্টগ্রামেও চেরাগীর পাহাড়ের কদম মোবারক এম. ওয়াই উচ্চ বিদ্যালয়ে মত ‘বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-গ্রামীণফোন শিশু সাংবাদিক’ বাছাই পরীক্ষা হয়।

সকাল ১১টা থেকে অনুষ্ঠিত এ পরীক্ষায় ১২ থেকে ১৮ বছর বয়সী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ১৮৪ জন শিশু-কিশোর অংশ নেয়।

উৎসবমুখর পরিবেশে পরীক্ষায় অংশ নেয়া এসব শিশু-কিশোরদের চোখে ছিল উচ্ছ্বাস ও ক্ষুদে সাংবাদিক-লেখক হওয়ার স্বপ্ন।

পরীক্ষা চলাকালীন সময়ে চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, পরিবেশ আন্দোলনকর্মী শরীফ চৌহান, কদম মোবারক এম. ওয়াই উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু জহুর, জ্যেষ্ঠ শিক্ষক সালমা জাহান মিলি, অপর্ণাচরণ সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের জ্যেষ্ঠ শিক্ষক গৌরি নন্দিতা উপস্থিত ছিলেন।

এছাড়া বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এর সিনিয়র করেসপন্ডেন্ট মিন্টু চৌধুরীসহ চট্টগ্রাম ব্যুরোর প্রতিবেদকগণ এবং স্বেচ্ছাসেবকরা উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম কলেজিয়েট স্কুলের শিক্ষার্থী ঋতঙ্কর বিশ্বাংগ্রী ও বিএফ শাহীন স্কুল অ্যান্ড কলেজের কলেজের শিক্ষার্থী আহমেদ সাদ সাবিত তাদের প্রতিক্রিয়ায় বলেন, এ ধরনের অনুষ্ঠানের মাধ্যমে শিশুরা তাদের মনের কথা প্রকাশের সুযোগ পাবে।

যেসব শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা অংশ নিয়েছে-ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম কলেজিয়েট স্কুল, চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম মিউনিসিপ্যাল মডেল স্কুল অ্যান্ড কলেজ, বিএএফ শাহীন স্কুল অ্যান্ড কলেজ, সেন্টপ্লাসিডস হাই স্কুল, বাংলাদেশ মহিলা সমিতি উচ্চ বিদ্যালয় ও কলেজ, সরকারি মহসিন কলেজ, চট্টগ্রাম ক্যান্টনম্যান্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়।

অপর্ণাচরণ সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কলেজ, বাংলাদেশ নৌবাহিনী কলেজ, সরকারি কমার্স কলেজ, কাপাসগোলা সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়, সেন্ট মেরিস স্কুল, বাগমনিরাম সিটি করপোরেশন উচ্চ বিদ্যালয়, সরাইপাড়া সিটি করপোরেশন স্কুল ও কলেজ, কুসুম কুমারী সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়,  চিাটাগাং পুলিশ লাইন্স ইন্সটিটিউট, কদম মোবারক এম ওয়াই উচ্চ বিদ্যালয়, সিঅ্যান্ডবি কলোনি আদর্শ উচ্চ বিদ্যালয়, কাট্টলী সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ।

চট্টগ্রাম পলিটেকনিক ইন্সটিটিউট, চট্টগ্রাম সিটি করপোরেশন কায়সার নিলুফার কলেজ, উত্তর কাট্টলী মোস্তফা হাকিম হাই স্কুল, সরকারি সিটি কলেজ, সানোয়ারা  বালক উচ্চ বিদ্যালয়, আইয়ুব বিবি সিটি করপোরেশন স্কুল ও কলেজ, শের শাহ কলোনি ডা. মাজহারুল হক উচ্চ বিদ্যালয়, ইসলামিয়া বিশ্ববিদ্যালয় কলেজ, সাউথ এশিয়ান কলেজ, কুলগাঁও সিটি করপোরেশন কলেজ।

সালেহ জহুর সিটি করপোরেশন উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম বিজ্ঞান কলেজ, রেলওয়ে পাবলিক হাই স্কুল, রহমানিয়া উচ্চ বিদ্যালয়, ওয়াজেদিয়া উচ্চ বিদ্যালয়, আগ্রাবাদ মসজিদ কলোনি উচ্চ বিদ্যালয়, জরিনা মফজল সিটি করপোরেশন কলেজ, আলহাজ্ব মোস্তফা হাকিম ডিগ্রি কলেজ, সাউথ পয়েন্ট স্কুল অ্যান্ড কলেজ, পাঠানটুলী সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়, সিজেএম উচ্চ বিদ্যালয়, গাছবাড়িয়া সরকারি কলেজ, ল্যাবরেটরি কলেজ, বিসিএসআইআর ল্যাবরেটরি উচ্চ বিদ্যালয়।

আশেকানে আউলিয়া ডিগ্রি কলেজ, হাজেরা তজু ডিগ্রি কলেজ, লামা বাজার সিটি করপোরেশন উচ্চ বিদ্যালয়, রেলওয়ে হাসপাতাল কলোনি সিটি করপোরেশন স্কুল অ্যান্ড কলেজ, কেসি শহীদ জিয়াউর রহমান কলেজ।

‘শিশুর জন্য শিশুর দ্বারা’ সাইট হ্যালা এরই মধ্যে দেশে-বিদেশে পরিচিতি পেয়েছে। গত বছর মার্চে দেশের প্রথম অনলাইন পত্রিকা ‘বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম’ এই সাইট চালু করে।

এতে শিশু-কিশোররা লেখা ছাড়াও ফটো, আঁকা ছবি ও ভিডিও’র মাধ্যমে নিজেদের কথা তুলে ধরে।

এবার বেসরকারি মোবাইল অপারেটর গ্রামীণফোনকে সঙ্গে নিয়ে দেশব্যাপী পরিচালিত এ কর্মসূচিতে বছর শেষে হ্যালোতে প্রকাশিত একশটি প্রতিবেদন নিয়ে ছাপা হবে বই।

চট্টগ্রামে আগামী শুক্রবার যাচাই পরীক্ষা শেষে মনোনীতদের নিয়ে আগামী ৩০ অগাস্ট শুভার্থীসভা ও মৌখিক পরীক্ষা এবং ৩১ অগাস্ট প্রশিক্ষণ কর্মশালা পরিচালিত হবে।

সবশেষে আগামী ১ সেপ্টেম্বর চট্টগ্রাম নগরীর থিয়েটার ইন্সটিটিউট মিলনায়তনে অংশগ্রহনকারী ও শুভার্থীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ওইদিন অংশগ্রহণকারী সকলকে শুভেচ্ছা স্মারক প্রদান করা হবে।