বাংলাদেশের চিকিৎসায় বৈপ্লবিক পরিবর্তন হয়েছে: মজীনা

বাংলাদেশের চিকিৎসা ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন এসেছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2014, 12:28 PM
Updated : 22 August 2014, 02:51 PM

শুক্রবার সকালে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের শিশু সার্জারি বিভাগ পরিদর্শন শেষে সাংবাদিকদের সামনে একথা বলেন তিনি।

মজীনা বলেন, “বাংলাদেশের চিকিৎসা ব্যবস্থায় যে বৈপ্লবিক পরিবর্তন এসেছে তা কোনো ‘মিরাকল’ নয়, কঠোর পরিশ্রমের ফল। ১৯৯৮ সাল থেকে ২০০১ সালে বাংলাদেশে ছিলাম। সে সময়ের পর এখন স্বাস্থ্যখাতে বিরাট পরিবর্তন হয়েছে।

“কঠোর পরিশ্রম ও আমেরিকার মত বন্ধু দেশগুলোর অংশীদারিত্বে বাংলাদেশে মাতৃ মৃত্যুহার কমেছে। পাঁচ বছরের নিচের শিশু মৃত্যুহার কমেছে, যা বাংলাদেশকে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা উন্নয়নে সাহায্য করছে।”

সকালে হাসপাতালের শিশু সার্জারি বিভাগে রোগী ও স্বজনদের সঙ্গে কথা বলেন মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজীনা। বিভাগের চিকিৎসা সেবার বিভিন্ন বিষয়েও তিনি খোঁজ নেন।

শিশু সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক তাহমিনা বানুর প্রশংসা করে ড্যান মজীনা বলেন, “তিনি চ্যাম্পিয়নের মত কাজ করেন। আমরা তার কাজ করার অসামান্য ক্ষমতা দেখলাম। এখানে বিশ্বমানের অস্ত্রপচার হচ্ছে। এখানে দেখলাম উন্নত প্রযুক্তির ব্যবহার ও যত্নশীলতার উদাহরণ।  

“এ বিভাগ আমেরিকা ও বাংলাদেশের যোগাযোগের মূল্যায়ন করে যাচ্ছে। আমেরিকার ভালো ভালো প্রতিষ্ঠানের সঙ্গে তারা যোগাযোগ রক্ষা করে চলেছে। আমেরিকান নৌবাহিনীর মেডিক্যাল জাহাজের সঙ্গেও কাজ করছেন এখানকার চিকিৎসকরা।”

এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর, হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শহীদুল গণি ও শিশু সার্জারি বিভাগের অধ্যাপক তাহমিনা বানু।