মোটরসাইকেল কেনার আগে নিবন্ধন ফি পরিশোধের সুপারিশ

অবৈধ মোটরসাইকেলের দৌরাত্ম্য কমানোর পাশাপাশি সরকারের রাজস্ব আয় বাড়াতে দুই চাকার যানটি কেনার আগে নিবন্ধন (রেজিস্ট্রেশন) ফি পরিশোধের বিধান চালুর সুপারিশ করেছে যোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2014, 12:14 PM
Updated : 20 August 2014, 12:14 PM

বুধবার জাতীয় সংসদ ভবনে কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। এতে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. একাব্বর হোসেন।

বৈঠক শেষে কমিটির সদস্য জাসদের সংসদ সদস্য নাজমুল হক প্রধান সাংবাদিকদের বলেন, সারা দেশে অসংখ্য মোটরসাইকেল রয়েছে, যার অধিকাংশেরই রেজিস্ট্রেশন নেই।

“পুলিশ এসব মোটরসাইকেল ধরে অনেক ক্ষেত্রে টাকা নিয়ে ছেড়ে দেয়। অনেকে আবার পুলিশি হয়রানির শিকার হয়।”

ফাইল ছবি

তিনি বলেন, “মোটরসাইকেল কেনার আগেই ক্রেতাকে রেজিস্ট্রেশনের টাকা পরিশোধ করার ব্যবস্থা নিতে বিআরটিএকে বলা হয়েছে। মোটরসাইকেল কেনার পর টাকা পরিশোধের রশিদ দেখালে ক্রেতা রেজিস্ট্রেশন পাবেন। এতে একদিকে সব মোটরসাইকেল রেজিস্ট্রেশনের আওতায় আসবে এবং সরকারি কোষাগারে টাকা জমা পড়বে।”

বৈঠকে উপস্থাপন করা কার্যপত্রে মন্ত্রণালয় জানিয়েছে, ২০১৩-১৪ অর্থবছরে মোটরযান রেজিস্ট্রেশন বাবদ সরকার ২৩৭ কোটি ৫০ লাখ টাকা রাজস্ব আয় করেছে। এছাড়া মোটরযান কর, ড্রাইভিং লাইসেন্স, নম্বরপ্লেট ও অন্যান্য খাত থেকে ৯৫১ কোটি ৮৩ লাখ টাকা আয় হয়েছে, যা গত অর্থবছরে ছিল ৭৬৯ কোটি ৫০ লাখ টাকা।

পদ্মা সেতু ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে চলছে বলে বৈঠকে জানানো হয়েছে বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।   

জয়দেবপুর-টাঙ্গাইল মহাসড়কের দুই পাশে গড়ে ওঠা অবৈধ স্থাপনা দ্রুত অপসারণের সুপারিশ করেছে কমিটি।

এছাড়া বৈঠকে যোগাযোগ মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন দপ্তরের কার্যক্রম আরো সুষ্ঠুভাবে পরিচালনার জন্য আরো দক্ষ লোকবল নিয়োগের পরামর্শ দেয়া হয়।

কমিটির সদস্য যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের, একেএমএ আউয়াল (সাইদুর রহমান), নুরুজ্জামান আহমেদ, ফয়জুর রহমান, নাজমুল হক প্রধান, মো. মনিরুল ইসলাম ও লুৎফুন নেছা বৈঠকে অংশ নেন।