বাসযোগ্যতায় ‘নিকৃষ্ট’ শহরের তালিকায় ঢাকা দ্বিতীয়

বাসযোগ্যতার বিচারে বিশ্বের ১৪০টি শহরের মধ্যে বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান ১৩৯তম।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2014, 05:50 AM
Updated : 20 August 2014, 05:50 AM

যুক্তরাজ্যভিত্তিক ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) এক জরিপ প্রতিবেদনে দেখা যাচ্ছে, স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা এবং অবকাঠামো- এই পাঁচ মানদণ্ডে ১০০ ভিত্তিক সূচকে ঢাকার স্কোর ৩৮ দশমিক ৭।

এই জরিপ অনুযায়ী, যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার রাজধানী দামেস্কের অবস্থাই কেবল ঢাকার চেয়ে খারাপ। ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের বিচারে দামেস্কের স্কোর ৩০ দশমিক ৫।

গত বছরের জরিপেও বসবাসের জন্য ‘নিকৃষ্ট’ শহরের তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল ঢাকা।

পাঁচ সুচকের মধ্যে অবকাঠামোর বিচারে ঢাকার স্কোর সবচেয়ে খারাপ, ২৬ দশমিক ৮। এছাড়া স্থিতিশীলতায় ঢাকার স্কোর ৫০, স্বাস্থ্যসেবায় ২৯ দশমিক ২, সংস্কৃতি ও পরিবেশের বিচারে ৪৩ দশমিক ৩ এবং শিক্ষায় ৪১ দশমিক ৭।

গত বছরের জরিপে যে ১০টি শহর বাসযোগ্যতার বিচারে এই তালিকার শীর্ষে ছিল, এবারো তারাই শীর্ষে আছে। শীর্ষ ১০ শহরের মধ্যে চারটিই অস্ট্রেলিয়ার।

জরিপের তথ্য অনুযায়ী, ৯৭ দশমিক ৫ স্কোর নিয়ে বিশ্বের ১৪০টি শহরের মধ্যে ‘সবচেয়ে বাসযোগ্য’ হলো মেলবোর্ন।

শীর্ষ দশের বাকি নয় শহর হলো- ভিয়েনা (৯৭ দশমিক ৪), ভ্যাঙ্কুভার (৯৭ দশমিক ৩), টরন্টো (৯৭ দশমিক ২), অ্যাডিলেড (৯৬ দশমিক ৬), ক্যালগ্যারি (৯৬ দশমিক ৬), সিডনি (৯৬ দশমিক ১), হেলসিঙ্কি (৯৬), পার্থ (৯৫ দশমিক ৯) ও অকল্যান্ড (৯৫ দশমিক ৭)।

গত বছরের জরিপে নিকৃষ্টতম ১০ শহরের মধ্যে কেবল ইরানের রাজধানী তেহরানের অবস্থানেরই উত্তরণ ঘটেছে। সেই জায়গায় যোগ হয়েছে আইভরি কোস্টের আবিদজানের নাম।

সবচেয়ে খারাপ অবস্থায় থাকা ১০টি শহর হলো-সিরিয়ার দামেস্ক (৩০ দশমিক ৫), বাংলাদেশের ঢাকা (৩৮ দশমিক ৭),পাপুয়া নিউগিনির পোর্ট মোর্সবি (৩৮ দশমিক ৯), নাইজেরিয়ার লাগোস (৩৮ দশমিক ৯), পাকিস্তানের করাচি (৪০ দশমিক ৯), আলজেরিয়ার আলজিয়ার্স (৪০ দশমিক ৯), জিম্বাবুয়ের হারারে (৪২ দশমিক ৬),ক্যামেরুনের ডুয়ালা (৪৪), লিবিয়ার ত্রিপোলি (৪৪ দশমিক ২) এবং আইভরিকোস্টের আবিদজান (৪৫ দশমিক ৯)।