নির্বাচন সামনে রেখে ঈদ শুভেচ্ছা বিনিময়ে মিলিব্যান্ড

আসন্ন নির্বাচন সামনে রেখে যুক্তরাজ্যের মুসলমান সম্প্রদায়ের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করে উন্নয়ন আর পরিবর্তনের প্রতিশ্রুতি দিলেন ব্রিটিশ পার্লামেন্টের বিরোধী দলীয় নেতা লেবার পার্টির এমপি এডওয়ার্ড মিলিব্যান্ড।

সৈয়দ নাহাস পাশা যুক্তরাজ্য প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2014, 06:01 AM
Updated : 1 August 2014, 11:04 AM

বৃহস্পতিবার লন্ডনের হিলটন পার্ক লেন হোটেলে এই শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠান হয়। ব্রিটিশ মুসলিম কমিউনিটির নেতা, রাজনীতিবিদ ও ব্যবসায়ীসহ প্রায় এক হাজার অতিথি এ অনুষ্ঠানে অংশ নেন।

মিলিব্যান্ড বলেন, আগামী নয় মাস ব্রিটিশ মুসলিম কমিউনিটি ও দেশের মানুষের সামনে ‘বিশাল চ্যালেঞ্জ’। সামনে নির্বাচন। ব্রিটিশ জনসাধারণ কেমন প্রধানমন্ত্রী চান সেই হিসেব করার এখনই মোক্ষম সময়।

“তারা কি এমন প্রধানমন্ত্রী চান যিনি প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে দেশের মানুষের জীবনমানের উন্নয়ন ও পরিবর্তনের চিন্তা করবেন? নাকি তারা এমন প্রধানমন্ত্রী চান যিনি বিশ্বাস করেন দেশের সফলতা আসবে শুধু যারা উচ্চ অবস্থানে রয়েছেন তাদের সম্পদের পাহাড় গড়ে তুলতে সহায়তা দিলে?”

নির্বাচনকে সামনে রেখে তিনটি বিষয়ে প্রাধান্য দিচ্ছে লেবার পার্টি। এরমধ্যে কর্মজীবীদের সন্তানদের জন্য সপ্তাহে ২৫ ঘণ্টা ফ্রি শিশু পরিচর্যার ব্যবস্থা করা, ২০১৭ পর্যন্ত গ্যাস ও বিদ্যুৎ বিল স্থগিত ও জ্বালানি বাজার সংষ্কার এবং বেকারত্ব সমস্যার সমাধান করে তরুণদের কর্মক্ষেত্র তৈরি করার প্রতিশ্রুতি।

মিলিব্যান্ড বলেন, ব্রিটেনের সব ধর্মের মানুষ একটি মূল্যবোধে বিশ্বাস করেন, আর তা হলো ‘একজাতি’ মূল্যবোধ। লেবার পার্টিও একই মূল্যবোধে বিশ্বাসী।

আগামী নির্বাচনের জন্য চূড়ান্ত প্রার্থী মনোনয়নে সংখ্যালঘুদের প্রাধান্য দেয়ার পরিকল্পনা তুলে ধরেন তিনি।

মিলিব্যান্ড বলেন, “আগামী নির্বাচনে প্রার্থী মনোনয়ন যেভাবে হয়েছে তাতে লেবার পার্টিতে এশীয় ও আফ্রিকান ব্রিটিশদের সংখ্যা অতীতের সব রেকর্ড ভেঙে ফেলবে।”

ব্রিটিশ সমাজে মুসলমান সম্প্রদায়ের ভূমিকারও প্রশংসা করেন মিলিব্যান্ড। পাশাপাশি তিনি ফিলিস্তিনের গাজায় নিরীহ মানুষকে হত্যার সমালোচনা করেন। 

১০ দিন আগে যুক্তরাষ্ট্র সফরের কথা তুলে ধরে লেবার পার্টির নেতা বলেন, “একটি প্রশ্ন নিয়ে আমি সেখানে আলোচনা করেছি, আর তা হলো আমাদের দেশগুলো সাধারণ মানুষের জন্য কাজ করবে, নাকি গুটিকয় যারা উচ্চ অবস্থানে রয়েছেন তাদের জন্য কাজ করবে। প্রতিটি দেশ এখন এই প্রশ্নের মুখোমুখি, এমনটি যুক্তরাষ্ট্রও।”

ক্ষমতায় গেলে দেশব্যাপী ব্যবসাবান্ধব ব্যাংকিং পদ্ধতি চালুরও প্রতিশ্রুতি দেন তিনি।

মিলিব্যান্ড বলেন, “আমাদের সামনে শুধু চ্যালেঞ্জই নয়, শুধু সুযোগই নয়, আমাদের সামনে আগামী সরকার গঠনের একটি বাধ্যবাধকতা রয়েছে। আমাদের দেশে পরিবর্তন আনতে হবে আপনাদের নিয়ে।”

অন্যদের মধ্যে পার্টির পার্লামেন্ট সদস্য কিথ ভাজ, শ্যাডো জাস্টিস সেক্রেটারি সাদিক খান, মুসলিম ফ্রেন্ডস অব লেবার-এর কো চেয়ার খালিদ মাহমুদ এবং দুই নারী এমপি রুশনারা আলী ও শাবানা মাহমুদ অনুষ্ঠানে বক্তব্য দেন।