ভিশন ২০২১: লক্ষ্য অর্জনে ‘ভালোভাবেই’ এগোচ্ছে বাংলাদেশ

২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার উচ্চাভিলাষী লক্ষ্য অর্জনে বাংলাদেশ ভালেভাবেই এগিয়ে যাচ্ছে বলে মনে করছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2014, 02:14 PM
Updated : 30 July 2014, 02:14 PM

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বেনিনের কোটোনাউয়ে স্বল্পোন্নত দেশগুলোর (এলডিসি) মন্ত্রী পর্যায়ের বৈঠকে বাংলাদেশের ‘ভিশন ২০২১’ রূপকল্প তুলে ধরে এ মন্তব্য করেন প্রতিমন্ত্রী।

বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

প্রথম অধিবেশনে অংশ নেয়া দেশগুলোর কার‌্যকর নীতি নির্ধারণ ও প্রাতিষ্ঠানিক সক্ষমতা অর্জনের ওপর বক্তব্য রাখছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

মন্ত্রণালয় জানিয়েছে, ‘নিউ পার্টনারশিপ ফর বিল্ডিং প্রোডাকটিভ ক্যাপাসিটি’র ওপর আলোচনায় অংশ নিয়ে শাহরিয়ার আলম সরকারের ‘ভিশন ২০২১’ এবং কার‌্যকর সক্ষমতা অর্জনে সরকারের নীতির কার্যপরিধি ও প্রাতিষ্ঠানিক কর্মকাণ্ডের গুরুত্ব তুলে ধরেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৃহস্পতিবার কূটনীতিকদের সঙ্গে বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। ছবি: বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

প্যানেল আলোচনায় অংশ নেন বিভিন্ন সরকারের উচ্চপর্যায়ের প্রতিনিধি, আন্তর্জাতিক সংস্থা ও আন্তঃরাষ্ট্রীয় সংস্থার প্রতিনিধিরা।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, “স্বল্পোন্নত দেশগুলোর মধ্যে বাংলাদেশ তার লক্ষ্যের দিকে ভালোভাবেই এগিয়ে যাচ্ছে এবং নির্ধারিত সময়ের মধ্যেই লক্ষ্যে পৌঁছানোর ব্যাপারে আমরা আত্মবিশ্বাসী।

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার স্বাধীনতার ৫০তম বার্ষিকী উদযাপনের সময়, অর্থাৎ ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করার লক্ষ্য স্থির করেছে।

স্বাধীনতার সূবর্ণ জয়ন্তীতে মধ্যম আয়ের দেশে পরিণত হতে সরকার জাতীয় উন্নয়ন পরিকল্পনা তৈরি এবং প্রয়োজনীয় সব নীতি বাস্তবায়ন করে যাচ্ছে বলে প্রতিমন্ত্রী জানান।

বৈঠকে প্রতিমন্ত্রী হিউম্যান রাইট কাউন্সিলের আসন্ন নির্বাচন বাংলাদেশের প্রার্থীতা এবং আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নের (আইটিইউ) সদস্যপদ পাওয়ার পক্ষে প্রচারণা চালান বলে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

২৮ জুলাই শুরু হওয়া এলডিসির মন্ত্রী পর্যায়ের এ বৈঠক বৃহস্পতিবার শেষ হবে।

প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের পরদিন শুক্রবার দেশে ফেরার কথা রয়েছে।