কাশিমপুরে বন্দিদের জন্য কাপড়

গাজীপুরের কাশিমপুরে চারটি কারাগারে ঈদ উপলক্ষে সোমবার বন্দিদের বিশেষ খাবারের আয়োজন করা হয়েছে। এছাড়া দুটি কারাগারে বন্দিদের এবং মায়েদের সঙ্গে থাকা শিশুদের পোশাক সরবরাহ করা হয়েছে।  

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2014, 03:55 PM
Updated : 28 July 2014, 03:55 PM

এছাড়া ঈদের দিন মঙ্গলবার বিকালে বন্দিদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বলে কারাগার সংশ্লিষ্টরা জানান।

কাশিমপুর কেন্দ্রীয় মহিলা কারাগারের জেলার উম্মে সালমা জানান, তার কারাগারে তিন শতাধিক নারী বন্দি রয়েছেন। ঈদ উপলক্ষে সোমবার তাদের মধ্যে অতি দরিদ্র ৬০ জন বন্দিকে থ্রি-পিস এবং ১৫০ জনকে শাড়ি বিতরণ করা হয়েছে।

ফাইল ছবি

এছাড়া মায়ের সঙ্গে থাকা ১০ জন ছেলে ও ১০ জন মেয়ে শিশুকেও জামা, আলতা, মেহেদী, চুড়ি, কানের দুল, টিপ ও গলার মালা দেয়া হয়েছে।

তিনি জানান, এ কারাগার থেকে জামিনপ্রাপ্ত এক বন্দি ১৫০টি শাড়ি এবং তার এক আত্মীয়ের দেয়া যাকাতের টাকা থেকে নিজ উদ্যোগে ওইসব সামগ্রীর ব্যবস্থা করেছেন।

কাশিমপুরে ঢাকা কেন্দ্রীয় কারাগার-২-এর সিনিয়র জেল সুপার মো. জাহাঙ্গীর কবির জানান, এ কারাগারে সোমবার বন্দিদের মাঝে ৩শ’ লুঙ্গি ও ৩শ’ পাঞ্জাবী বিতরণ করা হয়েছে।

এ কারাগারে রায়েছেন আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান, জামায়াত নেতা এটিএম আজহারুল ইসলাম ও মীর কাশের আলীসহ দুই হাজারের বেশি বন্দি রয়েছেন।

কাশিমপুরে ঢাকা কেন্দ্রীয় কারাগার-১-এর জেলার আমজাদ হোসেন ডন জানান, তাদের কারাগারে বিএনপি নেতা খন্দকার মোশারফ হোসেন, জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদী, বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী, ১০ ট্রাক অস্ত্র মামলার আসামি এনএসআই এর সাবেক মহাপরিচালক মো. শাহাবুদ্দিন আহমেদ, নারায়ণগঞ্জের সাত খুন মামলার আসামি মেজর আরিফুর রহমান ও উইং কমান্ডার মো. সোহেল রানাসহ এক হাজারের বেশি বন্দি রয়েছেন।

হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের জেলার ফারদিন ফরহাদ জানান, জামায়াত নেতা মতিউর রহমান নিজামীসহ এক হাজার তিনশর মতো বন্দি রয়েছেন তার কারাগারে।

ঈদে তাদের কোনো পোশাক বা বস্ত্র দেয়া না হলেও বিশেষ খাবারের আয়োজন করা হয়েছে বলে ফরহাদ জানান।

করা কর্মকর্তারা জানান, ঈদের দিন সকালে এখানকার সকল বন্দিদের প্রায় একই ধরনের খাবার দেয়া হবে।

সকালে পায়েশ-মুড়ি, দুপুরে সাদা ভাত, মাছ, আলুর দম, সব্জি, ডিম এবং  রাতে পোলাও, মাংস, সালাদ, মিষ্টি, পান-সুপারি ও কোল্ড ড্রিংস দেয়া হবে।

মহিলা কারাগার ছাড়া কাশিপুরের অন্যসব কারাগারে বন্দিদের ঈদের নামাজ আদায় করার জন্য প্রতিটিতে একাধিক জামাত অনুষ্ঠিত হবে।