মিজারুল কায়েসকে লন্ডন থেকে সরানো হল

এক গাদা অভিযোগের মধ্যে মোহাম্মদ মিজারুল কায়েসকে লন্ডনে বাংলাদেশের হাইকমিশনারের গুরুত্বপূর্ণ দায়িত্ব থেকে সরানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2014, 03:39 PM
Updated : 27 July 2014, 06:10 PM

সাবেক এই পররাষ্ট্র সচিবকে লন্ডনে দায়িত্ব দিয়ে পাঠানোর দুই বছরের কম সময়ের মধ্যে তুলনামূলক কম গুরুত্বপূর্ণ ব্রাজিল মিশনের পাঠানোর সিদ্ধান্ত হয়েছে।

রাষ্ট্রীয় অর্থ খরচে লন্ডনে বাংলাদেশ হাই কমিশনের অনিয়ম, অব্যবস্থাপনা, অস্বচ্ছতা এবং মিজারুল কায়েসের ক্ষমতার অপব্যবহার ধরা পড়ে সম্প্রতি সরকারি নিরীক্ষায়।

পররাষ্ট্র মন্ত্রণালয় রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, মিজারুল কায়েস ব্রাজিলে বাংলাদেশের রাষ্ট্রদূত করে পাঠানো হচ্ছে। লন্ডনে বাংলাদেশের হাইকমিশনারের দায়িত্ব নিচ্ছেন জেনেভায় জাতিসংঘ কার্যালয়ে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মো. আবদুল হান্নান।

জেনেভায় হান্নানের স্থলে ব্রাজিলে বর্তমান রাষ্ট্রদূত এম শামীম আহসানকে পাঠানো হচ্ছে বলে মন্ত্রণালয় জানিয়েছে।

পররাষ্ট্র সচিবের দায়িত্ব পালনের পর ২০১২ সালের ৯ ডিসেম্বর লন্ডনে হাইকমিশনার করে পাঠানো হয় ’৮৪ ব্যাচের কর্মকর্তা মিজারুলকে। তার আগে রাশিয়াসহ কয়েকটি দেশে রাষ্ট্রদূত ছিলেন তিনি।

লন্ডনে দায়িত্ব পালনের সময় সরকারি অর্থ ব্যয়ে অনিয়ম, অপব্যবহার ও অস্বচ্ছতার অভিযোগ আনা হয় মহাহিসাব নিরীক্ষকের দপ্তর থেকে, যা নিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে প্রতিবেদন প্রকাশিত হয়।

অনিয়মের বিষয়ে উত্থাপিত ৫৭টি আপত্তির মধ্যে ৪৭টি অনিষ্পন্ন রেখে দেয়া ২০১২-২০১৩ অর্থবছরের চূড়ান্ত নিরীক্ষা প্রতিবেদনে হাইকমিশনের আর্থিক ব্যয়ে চরম অসন্তোষ প্রকাশ করে সরকারি বিধি লঙ্ঘন এবং অনুমোদন ছাড়া ব্যয় করা বিপুল অংকের টাকা ফেরত নেয়ার পরামর্শ দেয়া হয়।

৫ জানুয়ারির নির্বাচনের পূর্বাপর যুক্তরাজ্যসহ পশ্চিমা দেশগুলোর সমালোচনার বিষয়ে যথেষ্ট উদ্যোগ না নেয়ার কারণেও তার বিরুদ্ধে সমালোচনা রয়েছে।

যুক্তরাজ্যের কয়েকটি সূত্র জানায়, গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনের ক্ষেত্রে মিজারুল কায়েস পুরোপুরি ব্যর্থতার পরিচয় দিয়েছেন।

লন্ডনে নতুন দায়িত্ব নিয়ে যাওয়া হান্নানও পররাষ্ট্র ক্যাডারের ’৮৪ ব্যাচের কর্মকর্তা। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অর্থনীতিতে স্নাতকোত্তর হান্নান এর আগে ওমান, করাচি, অটোয়া, কলকাতা ও মস্কো দূতাবাসে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন।

ব্রাজিল থেকে জেনেভায় নতুন দায়িত্ব নিয়ে যাওয়া শামীমও অন্য দুজনের সঙ্গে একই ব্যাচে পররাষ্ট্র ক্যাডারে যোগ দিয়ে কর্মজীবন শুরু করেন। তিনি এর আগে ইরান, ব্রুনেই দারুসসালাম, নয়া দিল্লি মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন।