ঢাকার চার পাশের নৌপথ চালুর নির্দেশ প্রধানমন্ত্রীর

ঢাকার চারপাশের নদীগুলোকে দূষণমুক্ত করে এবং নাব্যতা ফিরিয়ে এনে নৌপথ চালু করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2014, 11:24 AM
Updated : 27 July 2014, 05:23 PM

রোববার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে তিনি এ নির্দেশনা দেন বলে সাংবাদিকদের জানিয়েছেন প্রধানমন্ত্রীর প্রেসসচিব একেএম শামীম চৌধুরী। 

‘বুড়িগঙ্গা নদীসহ ঢাকা মহানগরীর চারপাশের প্রবহমান নদীগুলো পুনরুদ্ধার এবং ঢাকা মহানগরীর চারদিকে বৃত্তাকার নদীপথ ও সড়কপথ চালু করা’র বিষয়ে এই সভায় উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিবরা।

প্রেস সচিব বলেন, “সভায় প্রধানমন্ত্রী বলেছেন, এ প্রকল্প আমাদেরই করা, এটি আমাদেরই বাস্তবায়ন করতে হবে। এ প্রকল্প বাস্তবায়ন হলে ঢাকার পরিবেশের ইতিবাচক পরিবর্তন হবে।”

সভায় প্রধানমন্ত্রী চারটি নির্দেশ দেন জানিয়ে তিনি বলেন, “বুড়িগঙ্গা নদীকে দূষণমুক্ত করা এবং পুনরুদ্ধারে দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে। নৌ পরিবহন মন্ত্রণালয় দ্রুত সার্কুলার নৌরুট চালু করবে। সার্কুলার রুট হবে আশুলিয়া-আমিনবাজার-সদরঘাট-ফতুল্লা-কাঁচপুর হয়ে টঙ্গী পর্যন্ত।”

এর পাশাপাশি সড়ক ও জনপথ বিভাগ এবং পানি উন্নয়ন বোর্ড সেনাবাহিনীর সহযোগিতায় ইস্টার্ন বাইপাসসহ চার লেইনের সার্কুলার সড়ক নির্মাণ করবে। এ প্রকল্প বাস্তবায়নের কাজ প্রধানমন্ত্রীর কার্যালয় সমন্বয় করবে।

 “এ চারটি কাজ দ্রুত বাস্তবায়নের নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, সার্কুলার রোড হলে পণ্য পরিবহন ও জনমানুষ পরিবহন সহজতর হবে।”

অগ্রহায়ণের কুয়াশায় ঢাকা বুড়িগঙ্গার সকাল। ছবিটি বৃহস্পতিবার তোলা। ছবি: মুস্তাফিজ মামুন/ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/ ঢাকা, ডিসেম্বর ০৬, ২০১২

সভায় অংশ নেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী সৈয়দ আশারাফুল ইসলাম, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের, বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান, গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, ভুমিমন্ত্রী শামসুর রহমান শরীফ, অর্থ প্রতিমন্ত্রী এমএ মান্নান, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

এছাড়াও বৈঠকে মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এবং সেনাপ্রধানসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা উপস্থিত ছিলেন।