নজমুল হত্যা: শাস্তি দাবিতে নিউ ইয়র্কে মানববন্ধন

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সহ-সভাপতি নজমুল ইসলামের হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি ও নিজেদের নিরাপত্তার দাবিতে নিউ ইয়র্কে মানববন্ধন করেছেন প্রবাসী বাঙালিরা।

যুক্তরাষ্ট্র প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2014, 07:17 AM
Updated : 27 July 2014, 07:17 AM

নিউ ইয়র্ক সিটির ৭৭ স্ট্রিট ও আটলান্টিক এভিনিউয়ের মাঝামাঝি যে রাস্তা থেকে নজমুলের লাশ উদ্ধার করা হয়েছিল, সেখানে শুক্রবার জুমার নামাজের পর এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এ সময় নিহতের ছেলে অনিক ও মেয়ে রেবেকার হাতে ছিল ‘উই ওয়ান্ট জাস্টিস’; ‘উই লাভ আওয়ার ড্যাড’ লেখা পোস্টার।

বাঙালিদের সঙ্গে এই কর্মসূচিতে অংশ নেন ওজনপার্ক এলাকার স্টেট অ্যাসেম্বলির সদস্য মাইক মিলার, ডেভিড ওয়েপ্রিন, কংগ্রেস সদস্য নিদিয়া ভ্যালেস্কুয়েজের পক্ষে তার চিফ অফ স্টাফ ইভিলিন ক্রুজ, নিউইয়র্ক সিটি মেয়রের কম্যুনিটি সম্পর্কিত ইউনিটের প্রধান হেলেন হু, নিউইয়র্ক পুলিশ বিভাগের কুইন্স সাউথের পেট্রলবরোর কমান্ডিং অফিসার ডেভিড ব্যারেরে, সিটির কাউন্সিলম্যান রাফায়েল এসপিনাল এবং সাবেক কাউন্সিলম্যান এরিক ডিলন প্রমুখ।

মানববন্ধনে বক্তারা অভিযোগ করেন, নজমুল হত্যার আগে-পরে এ এলাকায় অনেক বাংলাদেশি আক্রান্ত হয়েছে। অনেকে ছিনতাইয়ের শিকার হয়েছেন। কয়েকজনের গাড়ি ছিনিয়ে নেয়া হয়েছে।

এ পরিস্থিতির অবসানে চিহ্নিত স্থানগুলোতে নজরদারি ক্যামেরা স্থাপনের পাশাপাশি পুলিশের টহল বাড়ানোর দাবি জানান তারা।

নজমুল ইসলামের ছেলে অনিক বলেন, তার বাবার মতো আর কোনো বাংলাদেশির প্রাণ ঝরে যাওয়ার আগেই যথাযথ পদক্ষেপ নিতে হবে।

মানববন্ধনে স্থানীয় নেতারা বলেন, দুর্বৃত্ত দমনে গোলযোগপূর্ণ এলাকায় নজরদারি ক্যামেরা স্থাপনের পর্যাপ্ত বাজেট রয়েছে। এ ব্যবস্থা শিগগিরই নেয়া হতে পারে।

ওজনপার্ক, উডহ্যাভেন, রিচচমন্ডহীল এলাকায় সাম্প্রতিক সময়ে নানা ধরনের অপরাধ বেড়ে যাওয়ার প্রেক্ষিতে এসব এলাকায়  পুলিশি তৎপরতা বাড়ানোর কোনো বিকল্প নেই বলেও তারা মনে করেন।

বাঙালিদের ‘শান্তিপ্রিয়’ আখ্যা দিয়ে তারা এ জনগোষ্ঠীর নিরাপত্তায় নগর প্রশাসনকে দ্রুত পদক্ষেপ নেয়ার আহ্বান জানান।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান, বাংলাদেশ সোসাইটি অব নিউইয়র্কের সভাপতি কামাল আহমেদ, জালালাবাদ অ্যাসোসিয়েশনের সভাপতি বদরুল হোসেন খান, সাধারণ সম্পাদক জুয়েল চৌধুরী, সাবেক সভানেত্রী বদরুন্নাহার খান মিতা, বাকডাইসের সভাপতি মিবাহ আবদিন, বিয়ানিবাজার অ্যাসোসিয়েশনের সভাপতি আজিমুর রহমান বোরহান মানববন্ধনে বক্তব্য রাখেন। অনুষ্ঠান পরিচালনায় ছিলেন আশরাফুল হাসান বুলবুল।

গত ৯ জুলাই গভীর রাতে নিউ ইয়র্ক সিটির ওজনপার্কের আটলান্টিক এভিনিউ এবং ৭৬ স্ট্রিটের মাঝামাঝি এলাকায় রাস্তা থেকে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সহ-সভাপতি নজমুল ইসলামের (৫৫) লাশ উদ্ধার করে পুলিশ।

ময়নাতদন্তের পর শুক্রবার নিউ ইয়র্ক সিটির জ্যামাইকা হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, মাথায় ও মুখে আঘাতের পর শ্বাসরোধে হত্যা করা হয় নজমুল ইসলামকে।

নজমুল হত্যায় জড়িত সন্দেহে কার্লোস জিনো (২২) এবং নেস্টার রডরিগুয়েজ (২০) নামে স্প্যানিশ দুই যুবককে গ্রেপ্তার করা হয়েছে।

গত ১৬ জুলাই কুইন্স ক্রিমিনাল কোর্টে বিচারপতি ডেবরাহ স্টিভেন মডিকার এজলাসে তাদের হাজির করা হয়। দুইজনের বিরুদ্ধে নজমুল হত্যা ছাড়াও সাম্প্রতিক সময়ে ওজনপার্ক এলাকায় ধর্ষণ, মারপিট, মাদক সেবন ও বহন এবং ছিনতাইয়ের ৫টি ঘটনায় অভিযোগ আনা হয়েছে। তাদের ২৯ জুলাই আবার আদালতে হাজির করার কথা রয়েছে।