ব্রিটেন সামনে তাকাতে চায়: প্রধানমন্ত্রী

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন দুই দেশের সম্পর্ক সামনের দিকে এগিয়ে নেয়ার তাগিদ দিয়েছেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2014, 06:24 AM
Updated : 26 July 2014, 07:46 AM

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন দুই দেশের সম্পর্ক সামনের দিকে এগিয়ে নেয়ার তাগিদ দিয়েছেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার গণভবনে যুক্তরাজ্য সফর নিয়ে সংবাদ সম্মেলন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

প্রধানমন্ত্রী বলেন, “বৈঠকে ডেভিড ক্যামেরন বলেছেন, সামনে এগোতে হবে। আমরা সামনে দেখতে চাই। উন্নয়ন সহযোগী হিসেবে কাজ করে যেতে চাই।”

শেখ হাসিনার কাছে জানতে চাওয়া হয়েছিল- ওই বৈঠকে দশম জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ডেভিড ক্যামেরন হতাশা প্রকাশ করেছে বলে বিএনপি দাবি করছে। এ বিষয়ে তার বক্তব্য কি?

এই প্রশ্নের জবাবে তিনি বলেন, “ইলেকশন যা হয়েছে। উনি (ডেভিড ক্যামেরন) ফরোয়ার্ড লুকিং। উনি সামনে এগোতে চান।”

“যেখানেই যান, সকলের পার্টিশিপেটশনে ইলেকশন হয়নি- এটা তো থাকবেই।”

প্রধানমন্ত্রী ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক প্রসঙ্গে বলেন, “উনি বলেছেন- যা হওয়ার হয়ে গেছে। আমরা একসাথে সামনের দিকে এগোতে চাই।”

শেখ হাসিনা বলেন, “সমস্যা হচ্ছে, কিছু দল আর কিছু মিডিয়া। তারা (যুক্তরাজ্য) তো বলেনি, ইলেকশনে সব দল অংশ নেয়নি। তাহলে, তো দাওয়াত দিতো না। টেলিফোন করে দাওয়াত দিতো না।”

“আলোচনার সময় যেকোন বিষয় উঠতেই পারে। কিন্তু পরে যেগুলো বললেন সেগুলো তো তারা (বিএনপি) বলছেন না।”

এর আগে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, যুক্তরাজ্য সফরের মধ্য দিয়ে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক নতুন মাত্রায় উন্নীত হয়েছে।

“আমি মনেকরি বাংলাদশের অর্থনীতি ও সামাজিক উন্নয়নের ক্ষেত্রে এই সফর অত্যন্ত সফল ও ফলপ্রসূ হয়েছে। এর মাধ্যমে আমাদের দু’দেশের সুসম্পর্ক এক নতুন মাত্রায় উন্নীত হবে।”

তিনি বলেন, “সকল শক্তির সঙ্গে সম্পর্ক আরো দৃঢ় ও স্থায়ী করাই আমাদের সরকারের লক্ষ্য। বিভিন্ন দেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে আমাদের সরকার যে কোনো সময়ের চেয়ে এখন অনেক বেশি সচেষ্ট।”

গার্ল সামিটে অংশগ্রহণ এবং যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনার পর তিন দিনের যুক্তরাজ্য সফর শেষে গত বৃহস্পতিবার দেশে ফেরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

টানা দ্বিতীয় মেয়াদে সরকারের দায়িত্ব নেয়ার পর এটাই ছিল যুক্তরাজ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম সফর।

লন্ডনে পৌঁছানোর পরদিন মঙ্গলবার ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে ডেভিড ক্যামেরনের সঙ্গে বৈঠক করেন তিনি।

সম্মেলনের ফাঁকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এবং ইউনিসেফের নির্বাহী পরিচালকের সঙ্গেও বৈঠক করেন শেখ হাসিনা।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এই সফরে তার সঙ্গী ছিলেন।