‘সাদাসিধে জীবনে কর্মের দ্যুতি’

সাদাসিধে জীবন যাপন করেও বিভিন্ন অঙ্গনে দৃপ্ত পদচারণায় সততা আর কর্তব্যপরায়ণতার যে নজির বেবী মওদুদ গড়ে গেছেন, তা বহুদিন দ্যুতি ছড়াবে বলে মনে করেন তার এক সময়ের শিক্ষক অধ্যাপক আনিসুজ্জামান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2014, 07:46 PM
Updated : 25 July 2014, 08:58 PM

শুক্রবার রাজধানীর একটি হাসপাতালে মারা যান সাংবাদিক, লেখক, সমাজকর্মী ও সাবেক সাংসদ এ এন মাহফুজা খাতুন বেবী মওদুদ।

তার মৃত্যুর খবর পেয়ে অন্য অনেকের সঙ্গে অধ্যাপক আনিসুজ্জামানও ছুটে যান হাসপাতালে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক এই শিক্ষক বলেন, বেবী মওদুদ যখন বাংলা বিভাগের ছাত্রী, তখন থেকেই তিনি তাকে চিনতেন।

“বাংলাদেশের প্রগতিশীল আন্দোলন সংগ্রামে বেবী মওদুদ ছিলেন অত্যন্ত সক্রিয়। আজীবন তিনি সততা ও কর্তব্যপরায়ণতার পরিচয় দিয়েছেন। অত্যন্ত সাদামাটা জীবনযাপন করতেন তিনি।”

বাংলাদেশের নারী সাংবাদিকতায় বেবী মওদুদ অন্যতম পথিকৃৎ বলেও মন্তব্য করেন তিনি।

১৯৭১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে স্নাতকোত্তর শেষ করেন বেবী মওদুদ। তার আগেই শুরু করেছিলেন সাংবাদিকতা। ছাত্র আন্দোলনের সঙ্গেও সম্পৃক্ত ছিলেন তিনি।

আইয়ূববিরোধী আন্দোলন, মুক্তিযুদ্ধ,নব্বইয়ের দশকে যুদ্ধাপরাধের শাস্তির দাবিতে ঘাতক দালাল নির্মূল কমিটির আন্দোলনসহ দেশের প্রতিটি প্রগতিশীল আন্দোলনে ভূমিকা রেখেছেন বেবী মওদুদ।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি এবং ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, “ছোটবেলা থেকেই আমি তাকে চিনতাম। তাদের সঙ্গে আমার পারিবারিক সম্পর্ক ছিল। বাংলাদেশের সাংবাদিকতা জগতে তার দৃঢ় পদচারণা আজীবন শ্রদ্ধাভরে স্মরণ করা হবে।”

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলির সদস্য নূহ-উল আলম লেনিন বলেন, ১৯৬৭ সালের আইয়ূববিরোধী আন্দোলন থেকে মহান মুক্তিযুদ্ধ-সবখানেই ছিল বেবী মওদুদের সরব পদচারণা।

“নারী আন্দোলন ও নারী সাংবাদিকতায় জাতি আজীবন শ্রদ্ধার সঙ্গে তার অবদান স্মরণ করবে।”

জাতীয় প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক শফিকুর রহমান বলেন, “ওরা (বেবী মওদুদ) ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র ইউনিয়ন করতো, আর আমরা করতাম ছাত্রলীগ।

“বঙ্গবন্ধুর ছয় দফা ঘোষণার পর ছাত্র সংগ্রাম পরিষদের ব্যানারে ঐক্যবদ্ধভাবে আমরা মহান মুক্তিযুদ্ধে অংশ নেই।”

১৯৬৭ সাল থেকে সাংবাদিকতার পাশাপাশি বিভিন্ন বিষয়ে লেখালেখি করেছেন বেবী মওদুদ।লিখেছেন শিশু-কিশোরদের জন্যও। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ সম্পাদনাতেও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। বঙ্গবন্ধুকে নিয়ে বইও রয়েছে তার।

নারী অধিকারের পক্ষে সোচ্চার বেবী মওদুদের কাজ রয়েছে প্রতিবন্ধীসহ সমাজের সুবিধাবঞ্চিতদের অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে। এ বিষয়ে কয়েকটি বইও লিখেছেন তিনি।