ছুটির ফাঁদে বেনাপোল

শবে কদর, ঈদুল ফিতর ও সাপ্তাহিক ছুটি মিলিয়ে টানা নয় দিন বাংলাদেশের সবচেয়ে বড় স্থলবন্দর বেনাপোল দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ থাকছে।

বেনাপোল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2014, 04:06 PM
Updated : 24 July 2014, 06:43 PM

কাস্টমস ও সিঅ্যান্ডএফ এজেন্টরা জানিয়েছেন, বৃহস্পতিবার দুপুরের পরই বন্ধ হয়ে গেছে কাস্টমস ও বন্দর কার্যালয়,

বেনাপোল শুল্কভবনের সহকারী কমিশনার সাধন কুমার কুণ্ড বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এবার ২৯ জুলাই ঈদুল ফিতরের তারিখ ধরে ২৮ থেকে ৩০ জুলাই ঈদের ছুটি ঘোষণা করা হয়েছে। আবার চাঁদ দেখা সাপেক্ষে ঈদ একদিন পেছালে ৩১ জুলাই বৃহস্পতিবারও ছুটি থাকবে।

“পরের দুই দিন ১ ও ২ আগস্ট (শুক্র ও শনিবার) সাপ্তাহিক ছুটি। সেক্ষেত্রে ৩ অগাস্ট থেকে খুলবে সরকারি অফিস-আদালত। সব মিলিয়ে টানা ৯ দিন ছুটির ফাঁদে পড়তে যাচ্ছে বন্দর।”

বেনাপোল কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়ার্ডিং এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন বলেন, ২৭ জুলাই অফিস খোলা থাকলেও তেমন কোনো কাজ হবে না। সরকার ঈদের তিন দিন আগে-পরে ট্রাক ও কাভার্ড ভ্যান চলাচল বন্ধ রাখায় বন্দর থেকে কোনো পণ্য খালাসও হবে না।

তবে ২৭ ও ৩১ জুলাই শুধু আমদানি-রপ্তানি কার্যক্রম চলতে পারে বলে তিনি মনে করেন।

অন্যদিকে ৩ অগাস্ট বেনাপোল খোলা থাকলেও ওপারে সাপ্তাহিক ছুটি থাকায় স্বল্প পরিসরে আমদানি-রপ্তানি হবে বলে জানিয়েছেন বেনাপোল কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়ার্ডিং এজেন্টস অ্যাসোসিয়েশনের আইন বিষয়ক সম্পাদক মশিয়ার রহমান।

এদিকে সীমান্তের দুই পাশে ট্রাকের জট টানা ছুটির কারণে আরো বাড়বে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

বেনাপোলের মতোই ভারতের পেট্রাপোলেও পণ্যবাহী ট্রাকের জট রয়েছে বলে জানান এ বন্দরের সিঅ্যান্ডএফ স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সেক্রেটারি কার্ত্তিক চক্রবর্তী।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “বন্দরে স্থান সংকুলান না হওয়ায় বন্দরের ট্রাক টার্মিনাল, পেট্রাপোল পার্কিং ও বনগাঁও টার্মিনালে কয়েকশ পণ্য বোঝাই ট্রাক অপেক্ষা করছে।

“এসব পণ্য পেট্রাপোল থেকে বেনাপোল বন্দরে ঢুকবে ছুটি শেষে। এতে পেট্রাপোল বন্দর এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হবে।”

বেনাপোল স্থলবন্দরের  উপ-পরিচালক (ট্রাফিক) আব্দুল জলিল বলেন, প্রতিদিন পেট্রাপোল বন্দর থেকে রফতানি পণ্য নিয়ে তিন থেকে সাড়ে ৩শ’ ট্রাক আসে বেনাপোল বন্দরে আর বেনাপোল দিয়ে দেড়শ’ থেকে আড়াইশ’ ট্রাক পণ্য যায় ভারতে।দেশের ৭৫ ভাগ শিল্প প্রতিষ্ঠানের কাঁচামালসহ বিভিন্ন খাদ্যদ্রব্য আসে এই বন্দর দিয়ে।

“২৭ ও ৩১ জুলাই বন্দর খোলা থাকবে। এসময় কেউ চাইলে অবশ্যই পণ্য ডেলিভারি দেয়া হবে। তবে ঈদের আগে-পরে ট্রাক চলাচল বন্ধ থাকায় কেউ পণ্য নেবে বলে মনে হয় না।”