ইরাকের নতুন প্রেসিডেন্ট ফুয়াদ মাসুম

কুর্দি রাজনীতিবিদ ফুয়াদ মাসুমকে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত করেছে ইরাকের পার্লামেন্ট। জালাল তালাবানির স্থলাভিষিক্ত হয়েছেন ৭৯ বছর বয়সী মাসুম।

>>রয়টার্স
Published : 24 July 2014, 02:32 PM
Updated : 24 July 2014, 02:32 PM

তিনি তালাবানির প্যাট্রিওটিক ইউনিয়ন অব কুর্দিস্তান পার্টির প্রতিষ্ঠাতা সদস্য। এর মধ্য দিয়ে ইরাকে সরকার গঠন প্রক্রিয়ার দ্বিতীয় ধাপ সম্পন্ন হল।

গত এপ্রিলে ইরাকে জাতীয় নির্বাচন হওয়ার পর সরকার গঠন নিয়ে দ্বিধাবিভক্ত হয়ে পড়ে রাজনৈতিক দলগুলো। পাশাপাশি দেশটির সুন্নি জনগোষ্ঠীর বিরুদ্ধে প্রধানমন্ত্রী মালিকি বৈষম্যমূলক আচরণ করছেন অভিযোগ তুলে তার পদত্যাগেরও দাবি তোলা হয়।

পার্লামেন্ট সদস্যরা কয়েক দফায় সরকর গঠনের উদ্যোগ নিলেও মতপার্থক্যের কারণে তা সফল হয়নি। ওদিকে, সুন্নি বিদ্রোহীরাও উত্তর ইরাকের বিশাল অঞ্চল থেকে প্রশাসনকে সরিয়ে এর নিয়ন্ত্রণ নিয়েছে।

ইরাকে ইঙ্গো-মার্কিন অভিযানে প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের পতনের পর থেকে শিয়া, সুন্নি ও কুর্দিদের সমন্বয়ে সরকার পরিচালিত হয়ে আসছে।

এই সময়ের মধ্যে শিয়াদের মধ্য থেকে প্রধানমন্ত্রী, কুর্দিদের মধ্য থেকে প্রেসিডেন্ট এবং সুন্নি আরবদের মধ্য থেকে পার্লামেন্টের স্পিকার নির্বাচিত করে আসছেন এমপি’রা।

গত সপ্তাহে সেলিম আল জুবেরিকে পার্লামেন্টের স্পিকার হিসেবে নির্বাচিত করা হয়েছে। বৃহস্পতিবার সরকার গঠনের দ্বিতীয় ধাপ অর্থাৎ প্রেসিডেন্ট নির্বাচনও সম্পন্ন হল। তবে বিরোধের সবচেয়ে বড় কারণ, প্রধানমন্ত্রীর পদে কাকে নির্বাচিত করা হবে তা এখনো চূড়ান্ত হয়নি।