সচিব হয়েও এনজিওর কর্মকর্তা, হাই কোর্টে রিট আবেদন

সরকারি কর্মচারী হয়েও বেসরকারি সংস্থার পদে থাকায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিবের বিরুদ্ধে হাই কোর্টে রিট আবেদন হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2014, 01:59 PM
Updated : 24 July 2014, 01:59 PM

আবেদনে উভয় পদে সচিব মো. নজরুল ইসলাম খানের দায়িত্বপালন থেকে নিবৃত্তি চাওয়া হয়েছে।

বৃহস্পতিবার হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট আবেদন করেন ‘স্বনির্ভর বাংলাদেশ’ নামে ওই সংস্থার বিশেষ কর্মকর্তা জিতেন চন্দ্র বিশ্বাস।

আবদেনে ওই সংস্থায় সচিবের নিয়োগকে অনুমোদন দিয়ে সমাজকল্যাণ অধিদপ্তরের জারি করা চিঠির বিষয়েও রুল চেয়ে তা নিষ্পত্তি না হওয়া পর‌্যন্ত নিবৃত্তির আদেশ চাওয়া হয়েছে।

আবেদনে বলা হয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. নজরুল ইসলাম খানকে ২০১২ সালের ২৬ জানুয়ারিতে ‘স্বনির্ভর বাংলাদেশ’ নামের একটি বেসরকারি সংস্থার কোষাধ্যক্ষ পদে নিয়োগ দেয়া হয়। সরকারি পদে থাকার পাশাপাশি তিনি এখনো ওই পদে রয়েছেন।

“তিনি বেসরকারি সংস্থায় লাভজনক পদগ্রহণ করে সরকারি কর্মচারী আচরণবিধি-১৯৭৯ লঙ্ঘন করেছেন। নিজ এখতিয়ারাধীন এলাকায় নিজের মেয়েকে কাজ দিয়েছেন। নিজের সংস্থাকে কাজ দিয়েছেন।”

আবেদনে অভিযোগ করা হয়, সচিবের যোগদানের পর ওই সংস্থার সঙ্গে মন্ত্রণালয়ের ৬ কোটি ৭৫ লাখ টাকার একটি চুক্তি হয়, যাতে সংস্থার পক্ষে এর চেয়ারম্যান এসএম আল হোসায়নী এবং মন্ত্রণলয়ের পক্ষে সচিব স্বাক্ষর করেন।

রিটে জনপ্রশাসন সচিব, সমাজকল্যাণ সচিব, সমাজকল্যাণ অধিদপ্তরের উপ-পরিচালক, দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান, স্বনির্ভর বাংলাদেশের চেয়ারম্যান ও মো. নজরুল ইসলাম খানকে বিবাদি করা হয়েছে।

আবেদনে মো. নজরুল ইসলাম খানকে স্বনির্ভর বাংলাদেশের কোষাধ্যক্ষ হিসাবে অনুমোদন দিয়ে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের চিঠিকে কেন অবৈধ ঘোষণা করা হবে না- মর্মে রুল চাওয়া হয়।

এই সরকারি কর্মকর্তার দুর্নীতি তদন্তে একটি বিচার বিভাগীয় কমিশন গঠনের নির্দেশনা চাওয়া হয়। পাশাপাশি ওই বেসরকারি সংস্থার কার‌্যনির্বাহী কমিটির দায়িত্ব পালনে স্থগিতাদেশ চাওয়া হয়।