কালশীর ঘটনার বিচার বিভাগীয় তদন্ত দাবি

মিরপুরের কালশীতে ‘বিহারি ক্যাম্পে’ ১০ জন নিহতের ঘটনার সুষ্ঠু তদন্তের জন্য বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনসহ পাঁচ দফা দাবি জানিয়েছে উর্দু স্পিকিং পিপলস ইয়ুথ রিহ্যাবিলিটেশন মুভমেন্ট (ইউএসপিওয়াইআরএম)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2014, 01:53 PM
Updated : 24 July 2014, 01:53 PM

অবিলম্বে এই সব দাবি মেনে না নিলে বৃহত্তর আন্দোলনের হুমকি দিয়েছে সংগঠনটি।

বৃহস্পতিবার রাজধানীর প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে ইউএসপিওয়াইআরএমের সভাপতি মোহাম্মদ সাদাকাত খান (ফাক্কু) বলেন, “কালশীর ন্যাক্কারজনক ঘটনার মূল অপরাধীদের আড়াল করার জন্য পুলিশ প্রকৃত অপরাধীদের গ্রেপ্তার না করে প্রায় ১৫০০ অজ্ঞাতনামা ক্যাম্পবাসীর বিরুদ্ধে মামলা করেছে। এই মামলায় ৭ জন ক্যাম্পবাসীকে গ্রেপ্তার করা হয়েছিল। গত সপ্তাহে তারা জামিন পায়।

“প্রকৃত সত্য উদ্ঘাটন ও সুষ্ঠু তদন্তের জন্য আমরা অবিলম্বে একজন অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে তদন্ত কমিটি গঠনের আহ্বান জানাচ্ছি।”

এছাড়া হামলার প্রকৃত মদদদাতা ও হত্যাকারীদের অবিলম্বে গ্রেপ্তার ও সর্বোচ্চ সাজা, ওই সময় উপস্থিত পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা, ক্যাম্প এলাকায় যথাযথ নিরাপত্তা ও ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ এবং আহতদের উপযুক্ত চিকিৎসার ব্যবস্থা করার দাবি জানান তিনি।

গত ১৪ জুন শবে বরাতের ভোরে কালশীতে ‘বিহারি ক্যাম্প’ নামে পরিচিত আটকে পড়া পাকিস্তানিদের ক্যাম্পে হামলা ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

ওই ঘটনায় ক্যাম্পের ৯ অধিবাসী আগুনে দগ্ধ হয়ে এবং একজন পুলিশের সঙ্গে সংঘর্ষে মারা যান।

এ ঘটনায় স্থানীয় সাংসদ ইলিয়াস উদ্দিন মোল্লার সংশ্লিষ্টতার অভিযোগ উঠলেও তিনি তা অস্বীকার করেছেন।