শেখ আব্দুল্লাহর বিরুদ্ধে দুদকের মামলা চলবে না

আওয়ামী লীগের ধর্মবিষয়ক সম্পাদক শেখ মো. আব্দুল্লাহর বিরুদ্ধে সম্পদের তথ্য গোপনের মামলা আর না চালাতে দুর্নীতি দমন কমিশনের (দুদকের) আবেদন মঞ্জুর করেছে আপিল বিভাগ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2014, 06:58 AM
Updated : 24 July 2014, 06:58 AM

দুদকের পক্ষ থেকে এর আগে এই মামলায় আপিলের আবেদন করা হলেও তাদেরই আগ্রহে আপিল বিভাগ আবেদনটি ‘উপস্থাপিত হয়নি মর্মে’ খারিজ করে দিয়েছে। 

প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের তিন সদস্যের বেঞ্চ বৃহস্পতিবার এই আদেশ দেয়।

আদালতে  দুদকের পক্ষে শুনানি করেন এম এ আজিজ খান।

দুদক কর্মকর্তা মোজাহার আলী সরদারের করা এই মামলায় শেখ আব্দুল্লাহর বিরুদ্ধে ৪২ লাখ ২ হাজার ৫৯১ টাকার সম্পদের তথ্য গোপনের অভিযোগ আনা হয়। মামলাটি ঢাকার বিশেষ জজ আদালত-৫ এ বিচারাধীন ছিল।

মামলাটি দায়েরের পর তা বাতিল চেয়ে হাই কোর্টে যান শেখ আব্দুল্লাহ। হাই কোর্ট মামলার কার্যক্রমে স্থগিতাদেশ দেয়ার পাশাপাশি কেন বাতিল করা হবে না, তা জানাতে রুল দেয়।

চূড়ান্ত শুনানির পর ২০১০ সালের ১৮ অগাস্ট হাই কোর্টের সেই সময়কার বিচারপতি মো. শামসুল হুদা ও বিচারপতি আবু বকর সিদ্দিকের বেঞ্চ মামলা বাতিলের রায় দেয়।

ওই রায়ের পর ২০১১ সালের এপ্রিলে হাই কোর্টের রায়ের বিরুদ্ধে আপিলের আবেদন করে দুর্নীতি দমন কমিশন।

সম্প্রতি বেশ কয়েকবার মামলাটি শুনানির জন্য কার্যতালিকায় আসে। সর্বশেষ গত সোমবার প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেন নেতৃত্বাধীন বেঞ্চের কার্যতালিকায় মামলাটি ৩১ নম্বর ক্রমে ছিল। সুপ্রিম কোর্টের ওয়েবসাইটের তথ্য অনুসারে ওই দিন মামলাটি ‘নট টুডে' করা হয়।

এরই মধ্যে গত ৮ জুন দুদকের উপ-পরিচালক (আইন) সাবেরা সুলতানা খানম সুপ্রিম কোর্টে দুদকের মামলা পরিচালনাকারী আইনজীবীদের উদ্দেশে একটি চিঠি পাঠান। ২০০৮ সালে জরুরি অবস্থার সময় করা এই মামলা আর না চালানোর সিদ্ধান্ত জানানো হয় ওই চিঠিতে।

চিঠিতে বলা হয়, “আদিষ্ট হয়ে জানাচ্ছি যে, জনাব শেখ মো. আব্দুল্লাহ কর্তৃক দায়েরকৃত ক্রিমিনাল মিস কেসে হাই কোর্টের রায়ের বিরুদ্ধে আইনজীবী নিয়োগ করা হয়, যার প্রেক্ষিতে রায়ের বিরুদ্ধে ক্রিমিনাল পিটিশন ফর লিভ টু আপিল দায়ের করা হয়েছে।

“দুর্নীতি দমন কমিশন গত ০৮-০৬-২০১৪ তারিখের সিদ্ধান্ত মোতাবেক ওই ক্রিমিনাল পিটিশন ফর লিভ টু আপিল ‘নট প্রেস’ করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এ বিষয়ে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য নির্দেশক্রমে বলা হলো।”

সুপ্রিম কোর্টে দুদকের মামলা পরিচালনাকারী আইনজীবী মো. খুরশীদ আলম খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আপিল বিভাগের আদেশের অর্থ হলো, দুদক এই মামলাটি আর চালাবে না। হাই কোর্টের রায়ই বহাল থাকবে।