লন্ডন থেকে ঢাকার পথে প্রধানমন্ত্রী

গার্ল সামিটে অংশগ্রহণ এবং ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনার পর তিন দিনের যুক্তরাজ্য সফর শেষে ঢাকায় রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রিয়াজুল বাশার লন্ডন থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2014, 05:33 PM
Updated : 23 July 2014, 05:33 PM

বুধবার স্থানীয় সময় বিকাল সাড়ে ৬টায় হিথরো বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে বহনকারী বাংলাদেশ বিমানের ফ্লাইটটি রওনা হয়। বৃহস্পতিবার সকাল ৯টায় প্রধানমন্ত্রীর ঢাকা পৌঁছনোর কথা রয়েছে।

গার্ল সামিটে অংশ নিতে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের আমন্ত্রণে সোমবার বিকালে লন্ডন পৌঁছান প্রধানমন্ত্রী। মঙ্গলবার সকালে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে ক্যামেরনের সঙ্গে বৈঠক করেন তিনি।

এরপর দুপুরে বিশ্বে প্রথমবারের মতো অনুষ্ঠিত গার্ল সামিটে অংশ নেন। সম্মেলনের ফাঁকে সেখানে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এবং ইউনিসেফের নির্বাহী পরিচালকের সঙ্গে বৈঠক করেন তিনি।

বিকালে হোটেলে ফিরে ব্রিটিশ ছায়া পররাষ্ট্রমন্ত্রী ও একটি পার্লামেন্টারি গ্রুপের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী। এরপর প্রবাসীদের আয়োজনে একটি ইফতার অনুষ্ঠানে যোগ দেন তিনি।

বুধবার সকালে হোটেলে বিবিসিকে সাক্ষাৎকার দেন শেখ হাসিনা। এদিন ব্রিটিশ হাউজ অব কমন্সের হোম অ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যান এসে বৈঠক করেন তিনি।

এরপর দুপুরে লন্ডনে বাংলাদেশি সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন প্রধানমন্ত্রী।

টানা দ্বিতীয় মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেয়া শেখ হাসিনার সঙ্গে এই সফরে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি সফরসঙ্গী ছিলেন।