জলবায়ু সম্মেলনে শেখ হাসিনার ‘বলিষ্ঠ’ ভূমিকার প্রত্যাশা

জলবায়ু সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূমিকার প্রশংসা করে আগামীতেও একই ভূমিকায় দেখার প্রত্যাশা জানিয়েছেন যুক্তরাজ্যের ছায়া পররাষ্ট্রমন্ত্রী ডগলাস আলেকজান্দার।

রিয়াজুল বাশার লন্ডন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2014, 06:50 PM
Updated : 22 July 2014, 07:14 PM

মঙ্গলবার বিকেলে লন্ডনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হোটেলে এসে তার সঙ্গে দেখা করেন ডগলাস।

সাক্ষাৎ শেষে পররাষ্ট্র সচিব শহীদুল হক সাংবাদিকদের বলেন,“জলবায়ু সম্মেলনগুলিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূমিকার প্রশংসা করেছেন ডগলাস। আগামী সম্মেলন প্যারিসে হবে।সেখানেও মাননীয় প্রধানমন্ত্রীর একই ভূমিকা হবে কি না ডগলাস তা জানতে চান।

“প্রধানমন্ত্রী বলেছেন,জলবায়ু পরিবর্তনে বাংলাদেশ যেহেতু ক্ষতিগ্রস্ত,তাই আমাদের ভূমিকা একই থাকবে।”

প্রধানমন্ত্রী এসময় আরো বলেন, উন্নত দেশগুলো প্রতিশ্রুতি অনুযায়ী সহায়তা দেয়নি। বাংলাদেশ নিজস্ব তহবিল গঠন করে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় কাজ করছে।

আগামী সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে জাতিসংঘ মহাসচিব বান কি মুন একটি জলবায়ু সম্মেলন আহ্বান করেছেন জানিয়ে সচিব শহীদুল হক বলেন,প্রধানমন্ত্রীকে ওই সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব একেএম শামীম চৌধুরী সাংবাদিকদের বলেন, ডগলাস বাংলাদেশের রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে জানতে চেয়েছেন।

“প্রধানমন্ত্রী বলেছেন,নির্বাচনের আগে বিএনপি-জামায়াত জোট মানুষ হত্যা ও জ্বালাও-পোড়াও করলেও এখন পরিস্থিতি স্বাভাবিক।

“এছাড়া গত কয়েক বছর ধরে বাংলাদেশে ৬ শতাংশের বেশি জিডিপি প্রবৃদ্ধি হচ্ছে। মাথাপিছু আয় ১১৯০ ডলারে পৌঁছেছে, মানুষের ক্রয় ক্ষমতা বেড়েছে, মধ্যরাত পর্যন্ত মানুষ কেনাকাটা করছে।”

প্রেস সচিব বলেন, ছায়া পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করেন এবং গার্ল সামিটে যোগ দেয়ায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।

সংসদীয় গ্রুপ

ডগলাসের পর প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে আসেন যুক্তরাজ্যের পাঁচ সদস্যের একটি সংসদীয় দল; যার নেতৃত্বে ছিলেন লর্ড শেখ।

তারা নারীর ক্ষমতায়ন, আঞ্চলিক যোগাযোগ ও বিনিয়োগ নিয়ে আলোচনা করেন বলে জানান প্রেস সচিব।

“সংসদীয় দলের সদস্যরা নারীর ক্ষমতায়ন ও নারীশিক্ষার অগ্রগতির জন্য প্রধানমন্ত্রীর ভূমিকার প্রশংসা করেন। এসময় প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের নারী ও শিশু উন্নয়ন সারা বিশ্বেই এখন রোল মডেল,” বলেন তিনি।