ক্রিসেন্ট জুট মিলের ৩ শ্রমিক নেতা চাকুরিচ্যুত

বকেয়া পাওনার দাবিতে প্রশাসনিক ভবন ঘেরাওয়ের পর খুলনায় রাষ্ট্রায়ত্ত ক্রিসেন্ট জুট মিলের সিবিএর সাধারণ সম্পাদকসহ তিন শ্রমিক নেতাকে চাকরিচ্যুত করা হয়েছে।

খুলনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2014, 04:04 AM
Updated : 22 July 2014, 04:04 AM

সোমবার রাত সাড়ে ১০টার দিকে মিলের প্রশাসনিক ভবনের নোটিশ বোর্ডে ডিজিএম গাজী শাহাদাৎ হোসেন স্বাক্ষরিত একটি নোটিসে এ ঘোষণা দেয় মিল কর্তৃপক্ষ।

চাকরিচ্যুতরা হলেন- মিলটির সিবিএর সাধারণ সম্পাদক হেমায়েত উদ্দিন আজাদী, প্রচার সম্পাদক আবদুস সালাম ও ক্রীড়া সম্পাদক ইসমাইল হোসেন।

এদিকে সিবিএর তিন নেতাকে চাকরিচ্যুত করার প্রতিবাদে মিলে ও প্রশাসনিক ভবনের সামনে মধ্যরাত পর্যন্ত হাজার হাজার শ্রমিক বিক্ষোভ করেছে বলে জানিয়েছেন ক্রিসেন্ট জুট মিল সিবিএ সভাপতি মুরাদ হোসেন।

তিনি আরো জানান, গত রোববার ও সোমবার ক্রিসেন্ট জুট মিলের শ্রমিকরা তাদের তিন সপ্তাহের বকেয়া মজুরি পরিশোধের দাবিতে মিলের প্রশাসনিক ভবন ঘেরাও করে।

এর আগে শনিবার মিল কর্তৃপক্ষ আশ্বাস দেয়, রোববার এক সপ্তাহের এবং বৃহস্পতিবার আরো এক সপ্তাহের পাওনা মজুরি পরিশোধ করা হবে। কিন্তু রোববার ব্যাংক থেকে শ্রমিকদের এক সপ্তাহের মজুরির টাকা তোলা হলেও তা শ্রমিকদের মাঝে পরিশোধ না করে আবারো ব্যাংকে জমা দিয়ে দেয় মিল কর্তৃপক্ষ।

কারণ হিসেবে মিল কর্তৃপক্ষ জানায়, বাংলাদেশ পাটকল করপোরেশন (বিজেএমসি) কর্তৃপক্ষ মজুরি পরিশোধ করতে নিষেধ করেছে।

ব্যাংক থেকে টাকা তোলার পরও মজুরি পরিশোধ করা হবে না এ খবর শ্রমিকদের মাঝে ছড়িয়ে পড়লে তারা বিক্ষুব্ধ হয়ে ওঠে। প্রায় আড়াই থেকে তিন হাজার শ্রমিক প্রশাসনিক ভবনের সামনে জড়ো হয়ে মিলের কর্মকর্তাদের অবরুদ্ধ করে রাখে।