যুদ্ধাপরাধ মামলার আসামি সিরাজ গ্রেপ্তার

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত আসামি শেখ সিরাজুল হককে গ্রেপ্তার করেছে পুলিশ।

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2014, 07:21 PM
Updated : 22 July 2014, 09:20 AM

সোমবার রাত সাড়ে ১০টার দিকে বাগেরহাট সদর উপজেলার ডেমা গ্রাম থেকে তাকে গ্রেপ্তার করা হয় বলে বাগেরহাট মডেল থানার ওসি মো. আলী আজম খান জানিয়েছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, গত ১০ জুন শেখ সিরাজুল হক ওরফে সিরাজ মাস্টার ওরফে কসাই সিরাজের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

“২০০৯ সালের পর থেকে এলাকা ছেড়ে পালিয়ে ছিলেন সিরাজ। সম্প্রতি তিনি গ্রামে ফিরেছেন এমন সংবাদের ভিত্তিতে পুলিশের একটি দল রাতে ডেমা গ্রামে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে।”

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলার এই আসামিকে মঙ্গলবার সকালে ঢাকায় পাঠানো হবে বলে জানান তিনি।

এলাকায় ‘কসাই সিরাজ’ নামে পরিচিত সিরাজুল হকের বিরুদ্ধে একাত্তরে বাগেরহাটে গণহত্যা চালানোর অভিযোগ রয়েছে বলে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুন্যালের তদন্ত কর্মকর্তা জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার মো. হেলাল উদ্দিন জানিয়েছেন।

রাতে মোবাইলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “শেখ সিরাজুল হক ওরফে সিরাজ মাস্টার ওরফে কসাই সিরাজসহ অজ্ঞাত ২০-৩০ জন সশস্ত্র ব্যক্তি ১৯৭১ সালের ৫ মে কচুয়া উপজেলার শাঁখারীকাঠি বাজারে গিয়ে নিরীহ লোকজনের ওপর হামলা চালিয়ে লুটপাট, অগ্নিসংযোগ এবং ৪২ জনকে হত্যা করেন।”

সিরাজের বিরুদ্ধে শাঁখারীকাঠি গণহত্যা ছাড়াও বাগেরহাট সদর উপজেলার চুলকাঠি গ্রামে সাতজনকে, একই উপজেলার রণজিতপুর গ্রামে ৪২ জনকে, কান্দাপাড়া গ্রামে ১৮ জনকে, কচুয়া উপজেলা সদরে ৫ জনকে এবং রামপাল উপজেলার ডাকরা গ্রামে ছয় থেকে সাতশ নারী-পুরুষকে হত্যার অভিযোগ রয়েছে।

“মুক্তিযুদ্ধের সময়ে বাগেরহাটের লোমহর্ষক গণহত্যাগুলোর ঘটনা তদন্ত করতে গিয়ে প্রাথমিক পর্যায়ে সিরাজের বিরুদ্ধে সব গণহত্যায় নের্তৃত্ব দেয়ার প্রমাণ মিলেছে,” বলেন তদন্ত কর্মকর্তা হেলাল উদ্দিন।

গত ১০ জুন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে সিরাজুল হককে গ্রেপ্তারের আবেদন জানালে আদালত তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে বলে জানান তিনি।

সিরাজুল হক বাগেরহাট সদর উপজেলার গোটাপাড়া ইউনিয়নের গোটাপাড়া গ্রামের প্রয়াত হারেজ উদ্দিন শেখের ছেলে। দেশ স্বাধীনের পর তিনি গোটাপাড়া গ্রাম ছেড়ে ডেমা গ্রামে জমি কিনে সেখানে পরিবার নিয়ে বসবাস করছিলেন।