রানা প্লাজা ও তাজরীন শ্রমিকদের ক্ষতিপূরণ দাবিতে বিক্ষোভ

সাভারের রানা প্লাজা ও তাজরীন ফ্যাশনসে ক্ষতিগ্রস্তদের ঈদের আগেই ক্ষতিপূরণ দেয়ার দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে কয়েকটি শ্রমিক সংগঠন।

সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2014, 02:08 PM
Updated : 21 July 2014, 02:31 PM

সোমবার দুপুরে গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র, রানা প্লাজা শ্রমিক ইউনিয়ন ও গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের উদ্যোগে ধসে পড়া রানা প্লাজার সামনে এ কর্মসূচি পালন করা হয়।

ঈদের আগেই রানা প্লাজা ও তাজরীন ফ্যাশনসের নিহত-নিখোঁজ ও আহত শ্রমিকদের পরিবারকে ক্ষতিপূরণ এবং দেশের সব কারখানার শ্রমিকদের ২০ রমজানের মধ্যে বেতন-বোনাস পরিশোধসহ বিভিন্ন কারখানায় শ্রমিক ছাঁটাই-নির্যাতন বন্ধে বিজিএমইএ ও সরকারের প্রতি আহ্বান জানান বক্তারা।

এছাড়া শিল্পাঞ্চল সাভার-আশুলিয়ার বিভিন্ন কারখানার ছাঁটাইকৃত শ্রমিকদের কাজে পুর্নবহালসহ শ্রমিকদের উপর মালিক পক্ষের ভাড়াটিয়া সন্ত্রাসী দিয়ে নির্যাতন বন্ধের দাবি জানান তারা।

সমাবেশে গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সৌমিত্র কুমার দাস, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র সাভার-আশুলিয়া আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক খাইরুল মামুন মিন্টু ও রানা প্লাজা গার্মেন্ট শ্রমিক ইউনিয়নের সভাপতি ইমদাদুল হকসহ রানা প্লাজা ও তাজরীন ফ্যাশনসহ বিভিন্ন কারখানার চাকুরিচ্যুত শতাধিক শ্রমিক উপস্থিত ছিলেন।

গত বছর এপ্রিলে সাভার বাসস্ট্যান্ড সংলগ্ন বহুতল ভবন রানা প্লাজা ধসে এক হাজার একশ’র বেশি পোশাক শ্রমিক নিহত এবং কয়েক হাজার আহত হন। তার আগের বছর নভেম্বরে সাভারের নিশ্চিন্তপুরে তাজরিন ফ্যাশনসে অগ্নিকাণ্ডে শতাধিক শ্রমিকের মৃত্যু হয়।