গৃহায়ন মন্ত্রণালয়ের দুর্নীতির তদন্ত করবে সংসদীয় কমিটি

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং এর আওতাধীন সংস্থাগুলোর দুর্নীতি ও অনিয়ম তদন্ত করবে সংসদীয় কমিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2014, 01:15 PM
Updated : 20 July 2014, 01:15 PM

এ লক্ষ্যে চার সদস্যের একটি উপ-কমিটি গঠন করেছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

রোববার সংসদীয় কমিটির বৈঠকে কমিটির সদস্য কামাল আহমেদ মজুমদারকে আহ্বায়ক করে এই উপ-কমিটি গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন আওয়ামী লীগের জাহিদ আহসান রাসেল ও আবু জাহির এবং জাতীয় পার্টির নুর-ই-হাসনা লিলি চৌধুরী।

প্লট/ফ্ল্যাট বরাদ্দের বিদ্যমান নীতিমালা পর্যালোচনা করে যুগোপযোগী করার লক্ষ্যে আবু সালেহ মোহাম্মদ সাঈদ (দুলাল)কে আহ্বায়ক করে আরেকটি উপ-কমিটি গঠন করা হয়। এই কমিটির অন্য সদস্যরা হলেন- সাধন চন্দ্র মজুদার, একেএম ফজলুল হক ও নূরজাহান বেগম।

সংসদীয় কমিটির সভাপতি মো. দবিরুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এই মন্ত্রণালয়ের প্লট-ফ্ল্যাট বরাদ্দে বিভিন্ন সময়ে অনিয়ম-দুর্নীতির অভিযোগ উঠেছে। এসব অভিযোগ কমিটি তদন্ত করে দেখতে চায়।”

গত ২৭ মে সংসদীয় কমিটির দ্বিতীয় বৈঠকে মন্ত্রণালয়ের দুর্নীতি ও অনিয়ম নিয়ে কথা ওঠে। ওই বৈঠকে গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন জানান, এ মন্ত্রণালয়ের অতীত কর্মকাণ্ডের কারণে তিনি বিব্রত।

“বিগত সরকারের সময়ে রাজউক থেকে প্লট বরাদ্দের ক্ষেত্রে অনেক অনিয়ম হয়েছে। প্লট বরাদ্দ পাওয়ার যোগ্যতা নেই এমন ব্যক্তিদেরও প্লট দেয়া হয়েছে।”

এদিকে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বৈঠকে মিরপুর-১ সনি সিনেমা হলের বিপরীতে রাস্তার দক্ষিণ পাশে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের জমিতে স্বাধীন বাংলা সুপার মার্কেট এবং আগারগাঁও-এ অধিগ্রহণকৃত সরকারি জমিতে আগারগাঁও বণিক সমিতি লিমিটেড কর্তৃক মার্কেট নির্মাণ বিষয়ে আলোচনা হয়।

বৈঠকে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের আওতাধীন জমি বরাদ্দ না দেয়া সত্ত্বেও অবৈধ নির্মাণ কাজ বন্ধে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়।

এছাড়া গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের আওতাধীন মামলাগুলো যত দ্রুত সম্ভব নিষ্পত্তির জন্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে আইন মন্ত্রণালয়ের সহায়তা নেয়ার পরামর্শ দেয়া হয়।

কমিটি সভাপতি দবিরুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, কামাল আহমেদ মজুমদার, সাধন চন্দ্র মজুমদার, একেএম ফজলুল হক, আবু সালেহ মোহাম্মদ সাঈদ (দুলাল) এবং নূরজাহান বেগম অংশ নেন।