ট্রিপ অ্যাডভাইজরের ‘সার্টিফিকেট অফ এক্সেলেন্স’ পেল জাতীয় সংসদ

বিদেশি পর্যটকদের দৃষ্টিতে আধুনিক দৃষ্টিনন্দন স্থাপত্যের নিদর্শনের স্বীকৃতি হিসেবে বাংলাদেশের জাতীয় সংসদ ভবন বিশ্বের অন্যতম পর্যটন বিষয়ক ওয়েবসাইট ‘ট্রিপ অ্যাডভাইজর’ এর ‘সার্টিফিকেট অফ এক্সেলেন্স’ লাভ করেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2014, 12:43 PM
Updated : 20 July 2014, 12:48 PM
রোববার সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ভ্রমণকারী বিভিন্ন দেশের নাগরিকদের মতামতের ভিত্তিতে ২০১৪ সালের জন্য এই ‘সার্টিফিকেট অফ এক্সেলেন্স’ দেয়া হয়েছে।

সংসদ সচিবালয়ের অতিরিক্ত সচিব (আইপিএ) প্রণব চক্রবর্তী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ট্রিপ অ্যাডভাইজরের পক্ষ থেকে ‘সার্টিফিকেট অফ এক্সেলেন্স’ প্রদানের বিষয়টি সংসদ সচিবালয়কে চিঠি দিয়ে জানিয়েছে। একই সঙ্গে সনদটিও পাঠিয়েছে তারা।”

১৯৬১ সালে পাকিস্তানের তৎকালীন রাষ্ট্রপতি আইয়ুব খানের আমলে বর্তমান সংসদ ভবন নির্মাণ কাজ শুরু হয়। সে সময় স্থপতি মাজহারুল ইসলামকে এই ভবনের স্থপতি নিয়োগ করা হয়। তার প্রস্তাবেই লুই আই কান এই প্রকল্পের প্রধান স্থপতি হিসেবে নিয়োগ পান।

লুই কানের নকশায় নির্মিত সংসদ ভবনের উদ্বোধন হয় ১৯৮২ সালের ২৮ জানুয়ারি।

ট্রিপ অ্যাডভাইজর বিশ্বের ৪২টি দেশের পর্যটন স্থান সম্পর্কে ভ্রমণপিয়াসুদের বিশাল তথ্যভাণ্ডার হিসেবে পরিচিতি পেয়েছে।

এই ওয়েবসাইটের মাধ্যমে পর্যটকরা বিভিন্ন দেশের দর্শনীয় স্থান, হোটেল-মোটেলসহ ভ্রমণের প্রয়োজনীয় সব তথ্য জানতে পারেন।

বিভিন্ন দর্শনীয় স্থান ভ্রমণের পর পর্যটকরা ট্রিপ অ্যাডভাইজরে তাদের মন্তব্য দিতে পারেন। এসব মন্তব্যের ওপর ভিত্তি করে বিভিন্ন দেশের দর্শনীয় স্থানের তালিকা করার পাশাপাশি বিভিন্ন সনদ ও পুরস্কারও দেয়া হয়।