প্রথম আলোর বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ

প্রকাশিত প্রতিবেদনে বাংলাদেশের মুক্তিযুদ্ধকে ‘ভারত-পাকিস্তান যুদ্ধ’ হিসেবে উল্লেখ করার পর তার যে ব্যাখ্যা প্রথম আলো দিয়েছে, তাতে ‘সন্তুষ্ট’ না হয়ে সংবাদপত্রটির বিরুদ্ধে বিক্ষোভ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকটি সংগঠন।

ঢাবি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2014, 04:14 PM
Updated : 20 May 2014, 04:14 PM

মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে ‘টিএসসির সকল সাংস্কৃতিক সংগঠন’ ব্যানারে অনুষ্ঠিত এক প্রতিবাদ সমাবেশ থেকে প্রথম আলো সম্পাদক মতিউর রহমানকে দুই দিনের মধ্যে ক্ষমা চাওয়ার আহ্বান জানানো হয়েছে।

“তা না হলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সচেতন শিক্ষার্থীদের কণ্ঠস্বর জেগে উঠবে, আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কণ্ঠস্বর জেগে উঠলে তার পরিণতি কী হয়- তা একাত্তরে পাকিস্তানিরা বুঝেছিল,” হুঁশিয়ারি দেন ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সভাপতি শামীমা আক্তার জাহান।

গত ১৭ মে প্রথম আলোয় ‘চা-বিক্রেতা থেকে প্রধানমন্ত্রী’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে ভারতের নবনির্বাচিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্পর্কে বলা হয়, তিনি ‘আরএসএসের প্রচারক হিসেবে আনুষ্ঠানিকভাবে যোগ দেন ১৯৭১ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের পর’।

ওই দিন কোনো তথ্যসূত্র উল্লেখ করা না হলেও এনিয়ে সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে ব্যাপক সমালোচনার মধ্যে পর দিন দেয়া ব্যাখ্যায় প্রথম আলো প্রতিবেদনটির তথ্যের উৎস হিসেবে বার্তা সংস্থা আইএএনএস--এর নাম উল্লেখ করে বলে, প্রতিবেদনে আইএএনএস--এর তথ্য হুবহু রাখা হয়েছে।

টিএসসির সমাবেশে বক্তারা অভিযোগ করেন, প্রথম আলো বদলে যাও বদলে যাও স্লোগান নিয়ে বাংলাদেশের ইতিহাসকে ‘বদলে দেয়ার’ কাজে নেমেছে।

‘ইতিহাস বিকৃতির দায়ে মতিউর রহমানকে গ্রেফতার কর’ লেখা প্ল্যাকার্ডও ছিল তাদের সমাবেশে।

সমাবেশে ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সাধারণ সম্পাদক শোয়াইব আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সভাপতি রিয়াজুল হক রাজু ও সাধারণ সম্পাদক নাবিল আল জাহান, ঢাকা বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক সোসাইটির সভাপতি মহসীন আলী, স্লোগান ’৭১ সভাপতি ভূঁইয়া মোহাম্মদ ফয়জুল্লাহ, ঢাবি সাইক্লিং ক্লাব সভাপতি আমিনুল ইসলাম উপস্থিত ছিলেন।