ক্রেস্টে স্বর্ণ কমের অভিযোগ তদন্তে সংসদ

মুক্তিযুদ্ধে অবদান রাখা বিদেশি বন্ধুদের সম্মাননা স্মারকে স্বর্ণ কম দেয়ার অভিযোগ তদন্তে কমিটি গঠন করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2014, 02:48 PM
Updated : 24 April 2014, 02:48 PM

বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে কমিটির বৈঠকে তিন সদস্যের একটি উপ-কমিটি গঠন করা হয় বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

মো. আফছারুল আমীনকে কমিটির আহ্বায়ক এবং ইকবালুর রহিম ও গোলাম দস্তগীর গাজীকে সদস্য করা হয়েছে।

বাংলাদেশের স্বাধীনতা অর্জনে অবদান রাখায় আওয়ামী লীগ নেতৃত্বাধীন বিগত সরকার বিদেশি বন্ধুদের সম্মাননা দেয়ার সিদ্ধান্ত নেয়। গত বছরের অক্টোবর পর্যন্ত সাত ধাপে প্রায় আড়াইশ’ বিদেশি ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাননা দেয়া হয়েছে।

একটি জাতীয় দৈনিকে গত ৬ এপ্রিল প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ওই সম্মাননা ক্রেস্টে নির্দিষ্ট পরিমাণের চেয়ে কম স্বর্ণ দেয়া হয়। তাছাড়া রুপার বদলে দেয়া হয় পিতল, তামা ও দস্তামিশ্রিত সংকর ধাতু।

ফাইল ছবি

ওই প্রতিবেদন প্রকাশের পর গত ৮ এপ্রিল এ বিষয়ে সংসদে স্পিকারের নেতৃত্বে কমিটি গঠনের দাবি জানান স্বতন্ত্র সদস্য রুস্তম আলী ফরাজী।

বৃহস্পতিবারের বৈঠকে স্বাধীনতার মর্মবাণী নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতে ৩ থেকে ১০ মিনিটের মুক্তিযুদ্ধ বিষয়ক প্রামাণ্যচিত্র নির্মাণ করে দেশের সব প্রেক্ষাগৃহসহ যে কোনো চলচ্চিত্রের আগে দেখানোর সুপারিশ করা হয়।

শহীদ মুক্তিযোদ্ধাদের কবর একই নকশা অনুযায়ী নির্মাণ, দেশের সব জেলা ও  উপজেলায় মুক্তিযুদ্ধ কমপ্লেক্স নির্মাণ, বিসিএস পরীক্ষায় মুক্তিযুদ্ধ বিষয়ে ১০০ নম্বরের প্রশ্ন এবং অন্যান্য পরীক্ষায় কমপক্ষে ২০ নম্বরের প্রশ্ন রাখার সুপারিশও করেছে সংসদীয় কমিটি।

এছাড়া জাতীয় পতাকা ও জাতীয় সংগীত সব সরকারি ও বেসরকারি বাংলা, ইংরেজি মিডিয়াম স্কুল, মাদ্রাসা, কলেজসহ সব শিক্ষা প্রতিষ্ঠানে বাধ্যতামূলকভাবে চালু করার জন্য শিক্ষা মন্ত্রণালয়কে অনুরোধ জানানোর পাশাপাশি সামগ্রিক বিষয়ে একটি স্বয়ংসম্পূর্ণ প্রস্তাব মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়কে উপস্থাপনের সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম বৈঠকে সভাপতিত্ব করেন। কমিটির সদস্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, ইকবালুর রহিম, মো. আফছারুল আমীন, এ কে এম শাহাজাহান কামাল, নুরুন্নবী চৌধুরী, গোলাম দস্তগীর গাজী, আশেক উল্লাহ রফিক, স্বপন ভট্টাচার্য্য এবং কামরুল লায়লা জলি  বৈঠকে অংশ নেন।