সৌর বিদ্যুৎ কেন্দ্রের পরিকল্পনা

বিদ্যুতের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারে গুরুত্ব দিয়ে সৌর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের পরিকল্পনার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2014, 12:27 PM
Updated : 24 April 2014, 12:27 PM

বৃহস্পতিবার অস্ট্রিয়ার রাষ্ট্রদূত বের্নহার্ড রেবেট প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার সঙ্গে দেখা করে নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারে সহযোগিতার আগ্রহ দেখান।

তখন শেখ হাসিনা সৌর বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের পরিকল্পনা জানিয়ে এক্ষেত্রে অস্ট্রিয়ার সহযোগিতাকে স্বাগত জানান বলে প্রধানমন্ত্রীর উপ-প্রেসসচিব বিজন লাল দেব সাংবাদিকদের জানিয়েছেন।

শেখ হাসিনা নেতৃত্বাধীন সরকার উৎপাদন বাড়িয়ে তুললেও বিদ্যুতের চাহিদাও বাড়ছে, ফলে লোডশেডিংয়ের মাধ্যমে পরিস্থিতি সামাল দিতে হচ্ছে।

ক্রান্তীয় অঞ্চলের দেশ হিসেবে পর্যাপ্ত সূর্যালোক পাওয়া বাংলাদেশের প্রধানমন্ত্রী এর মধ্যেই সৌর বিদ্যুৎ উৎপাদনে গুরুত্ব দেয়ার কথা জানালেন।

বাংলাদেশে বর্তমানে বিদ্যুতের উৎপাদন মূলত গ্যাসনির্ভর। পাশাপাশি কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রও রয়েছে, কাপ্তাইয়ে রয়েছে একমাত্র জলবিদ্যুৎ কেন্দ্র।

বিজন লালদেব বলেন, “সৌর বিদ্যুৎকে বর্তমান সরকারের সর্বোচ্চ গুরুত্ব দেয়ার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেছেন, এক্ষেত্রে অস্ট্রিয়ার সহায়তাকে স্বাগত জানানো হবে।”

অস্ট্রিয়ার রাষ্ট্রদূত বাংলাদেশ থেকে আরো পণ্য নেয়ার কথাও প্রধানমন্ত্রীকে বলেছেন। শেখ হাসিনাও দুই দেশের বাণিজ্য ও বিনিয়োগ আরো জোরদারের কথা বলেছেন।

রানা প্লাজা ধসে ক্ষতিগ্রস্তদের সহায়তায় সরকারের উদ্যোগের প্রশংসাও রাষ্ট্রদূত করেন বলে প্রধানমন্ত্রীর উপ-প্রেসসচিব জানিয়েছেন।

এসময় জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলায় উন্নত দেশগুলোকে সহায়তা বাড়াতে বলেন শেখ হাসিনা।

উজবেকিস্তানের মন্ত্রীর সাক্ষাৎ

বাংলাদেশে কৃষি যন্ত্রপাতি এবং যানবাহনের কারখানা স্থাপনের জন্য উজবেকিস্তানের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দেশটির বৈদেশিক অর্থনৈতিক সম্পর্ক, বাণিজ্য এবং বিনিয়োগ বিষয়কমন্ত্রী এলিয়র মাজিদোভিচ গানিয়েভ বৃহস্পতিবার দেখা করতে গেলে তাকে এই আহ্বান জানান তিনি।

উজবেকিস্তান বাংলাদেশে কৃষি যন্ত্রপাতি এবং যানবাহনের কারখানা স্থাপন করলে সরকারের পক্ষ থেকে সব ধরনের সহায়তার আশ্বাস দেন শেখ হাসিনা।

বস্ত্র খাতেও উজবেকিস্তানের বিনিয়োগে সহায়তার প্রতিশ্রুতি প্রধানমন্ত্রী দিয়েছেন বলে তার উপ-প্রেসসচিব বিজন লাল দেব সাংবাদিকদের জানিয়েছেন।

বাংলাদেশে উৎপাদিত পাটের সুতার মান উন্নয়নে উজবেকিস্তানের একটি প্রতিনিধি দল আসবে বলে প্রধানমন্ত্রীকে জানিয়েছেন দেশটির মন্ত্রী।

বাংলাদেশে উজবেকিস্তানের অন্যতম বৃহৎ তুলা আমদানিকারক দেশ।

উজবেকিস্তানের মন্ত্রী বলেন, বস্ত্র খাতে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অনেক উন্নতি করেছে। যা তাদের জন্যও অনুকরণীয়।

বাংলাদেশ থেকে কারিগরি জনবল নিতে আগ্রহ দেখিয়েছেন গানিয়েভ।

তিনি বলেন, গত আট মাসে উজবেকিস্তান ৫০০ দক্ষ জনবল আমদানি করেছে। অচিরেই আরো দেড় হাজার জনবল আমদানি করবে।

বাংলাদেশ থেকে আরো বেশি চা এবং ওষুধ আমদানির কথাও বলেছেন উজবেকিস্তানের মন্ত্রী।

বাণিজ্যসহ দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে প্রধানমন্ত্রী বাংলাদেশ ও উজবেকিস্তানের মধ্যে সরাসরি বিমান যোগাযোগ স্থাপনের গুরুত্ব তুলে ধরেন।

অ্যাম্বাসেডর অ্যাট লার্জ এম জিয়াউদ্দিন এবং প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আব্দুস সোবহান শিকদার এসময় উপস্থিত ছিলেন।