সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা শুরু ৩ মে

স্কুল, কলেজ, মাদ্রাসা শিক্ষার্থীদের সুপ্ত প্রতিভা খুঁজতে আগামী ৩ মে থেকে সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতার দ্বিতীয় আসর শুরু হচ্ছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2014, 02:56 PM
Updated : 23 April 2014, 02:56 PM

বুধবার শিক্ষা মন্ত্রণালয়ে এক সভায় এ প্রতিযোগিতার সূচি চূড়ান্ত হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য কর্মকর্তা সুবোধ চন্দ্র ঢালী।

গত বছর প্রথম এ প্রতিযোগিতার আয়োজন করে শিক্ষা মন্ত্রণালয়।

গতবারের মতো এবারও প্রতিযোগিতার মাধ্যমে নির্বাচিত দেশসেরা ১২ মেধাবীর হাতে পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সুবোধ ঢালী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপজেলা পর্যায়ে ৩-৫ মে, জেলা পর্যায়ে ৮-১০ মে, বিভাগীয় পর্যায়ে ১৫-১৭ মে এবং ঢাকা মহানগরে ২০ থেকে ২৩ মে প্রতিযোগিতা অংশ নেবে।

উপজেলা পর্যায়ে শিক্ষার্থীদের প্রতিযোগিতায় অংশ নিতে নিজের প্রতিষ্ঠান প্রধানের মাধ্যমে স্থানীয় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কাছে নাম নিবন্ধন করতে হবে।

ঢাকা মেট্রোপলিটন এলাকার শিক্ষার্থীদের নিবন্ধন করতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অঞ্চলের উপ-পরিচালকের কাছে।

ষষ্ঠ-অষ্টম, নবম-দশম এবং উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীরা তিন ভাগে ভাগ হয়ে ভাষা ও সাহিত্য, বিজ্ঞান, গণিত ও কম্পিউটার এবং বাংলাদেশ স্টাডিজ বিষয়ে প্রতিযোগিতায় অংশ নেবে।

প্রত্যেক উপজেলা থেকে সেরা ১২ জন জেলা পর্যায়ের প্রতিযোগিতায় অংশ নেবে। জেলার বিজয়ীরা বিভাগীয় প্রতিযোগিতায় অংশ নেয়ার সুযোগ পাবে।

চূড়ান্ত পর্যায়ে সাত বিভাগ ও ঢাকা মহানগরী থেকে নির্বাচিত ৯৬ জন জাতীয় পর্যায়ে প্রতিযোগিতায় অংশ নেবে।

২৫ থেকে ৩০ মের মধ্যে অনুষ্ঠিত জাতীয় পর্যায়ের প্রতিযোগিতার মধ্যে দিয়ে নির্বাচিত করা হবে দেশসেরা ১২ মেধাবীকে।

সেরা ১২ মেধাবী প্রত্যেককে সনদ ও এক লাখ টাকা করে পুরস্কার দেয়া হবে।

উপজেলা পর্যায়ের সেরা ১২ জনের সবাইকে এক হাজার, জেলা পর্যায়ে সেরাদের দেড় হাজার এবং বিভাগীয় পর্যায়ে সেরাদের দুই হাজার টাকা করে পুরস্কার ও সনদ দেয়ার সিদ্ধান্ত হয়েছে সভায়, বলেন সুবোধ চন্দ্র ঢালী।