অটবিতে অগ্নিকাণ্ডে ক্ষতি নিরূপণে কাজ শুরু

সাভারে আগুনে পুড়ে যাওয়া অটবির কারখানার ক্ষয়ক্ষতি নিরূপণের কাজ শুরু হয়েছে, যা শেষ করতে দুই দিন লাগবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

নিজস্ব প্রতিবেদকও সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2014, 01:26 PM
Updated : 23 April 2014, 02:24 PM

ক্ষতিগ্রস্ত কারখানা সাময়িক বন্ধ করে এর শ্রমিকদের প্রতিষ্ঠানের অন্য ইউনিটে স্থানান্তরের চেষ্টা চলছে বলে জানিয়েছেন অটবির মানবসম্পদ কর্মকর্তা অবসরপ্রাপ্ত গ্রুপ ক্যাপ্টেন মোহাম্মদ ফেরদৌস।

মঙ্গলবার রাত সাড়ে ৯টার দিকে বাংলাদেশের আসবাপত্র নির্মাণের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান অটবির সাভারের বিরুলিয়ার কারখানায় আগুন লাগে, যা রাতভর চেষ্টার পর নেভায় অগ্নিনির্বাপক বাহিনী।

আগুনে ৩০ বিঘা জমিতে ইটের দেয়ালে ওপর টিনের ছাউনি দিয়ে গড়ে তোলা কারখানাটি ছাই হয়ে গেছে।

কারখানাটি থেকে দৈনিক দেড় কোটি টাকার মালামাল সরবারাহ হত জানিয়ে অটবি কর্মকর্তা ফেরদৌস বলেন, এটি আগের অবস্থায় ফিরিয়ে আনতে সময় লাগবে।

ক্ষয়ক্ষতির নির্ধারণে অন্তত দুদিন সময় লাগবে জানিয়ে তিনি বলেন, এরপর কারখানাটিকে আগের অবস্থায় আনার কাজ দ্রুতই শুরু হবে।

অটবির এই কারখানায় প্রায় ১৭শ কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিক কাজ করতো।

ফেরদৌস বলেন, “তাদের বিষয়টি কর্তৃপক্ষ অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিচ্ছে। এই সমস্যার মধ্যেও ২৪ এপ্রিল নির্ধারিত দিনেই তাদের বেতন-ভাতা দেয়ার পাশপাশি অটবির অন্য যেসব ইউনিট আছে, সেখানে তাদের নিয়োজিত করতে চেষ্টা করা হচ্ছে।”

অটবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগুন লাগার সময় অগ্নিসচেতনতার কারণে সবাই নিরাপদে বেরিয়ে আসতে পেরেছে।

সাভার থানার উপপরিদর্শক শেখ ফরিদ উদ্দিন জানান, এই ঘটনায় একজন আহত হয়ে এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন। অটবি কর্তৃপক্ষ এই ঘটনায় একটি সাধারণ ডায়েরি করেছে।

আগুনে ক্ষতিগ্রস্ত ওই কারখানায় বুধবারও অগ্নি নির্বাপক বাহিনীর সদস্যদের কাজ করতে দেখা গেছে।   

সেখানে কর্মরত ফায়ার সার্ভিসের গাজীপুর জেলার উপসহকারী পরিচালক মো. আকতারুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তারা সন্ধ্যা পর্যন্ত ডাম্পিংয়ের কাজ করেন।

অগ্নিকাণ্ড তদন্তে বাহিনীর পক্ষ থেকে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

আগুন লাগার কারণ কী- জানতে চাইলে আকতারুজ্জামান বলেন, “তদন্ত ছাড়া কারণ জানা যাবে না।”