সচিব শওকতের বিরুদ্ধে মামলা করবে দুদক

ক্ষমতার অপব্যবহার এবং প্লট বরাদ্দে অনিয়মের অভিযোগে সাবেক গণপূর্ত সচিব খন্দকার শওকত হোসেনের বিরুদ্ধে তিনটি মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2014, 12:42 PM
Updated : 22 April 2014, 03:37 PM

মঙ্গলবার বিকাল ৫ টায় রাজধানীর মতিঝিল থানায় শওকত হোসেনের বিরুদ্ধে ৩ টি মামলা দায়ের করেন দুদকের উপ পরিচালক যতন কুমার রায়।

দুদকের জনসংযোগকারী কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এই তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে মঙ্গলবার কমিশনের নিয়মিত বৈঠকে বর্তমান প্রবাসী কল্যাণ সচিব শওকতের বিরুদ্ধে মামলার সিদ্ধান্ত হয়।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব থাকাকালে খন্দকার শওকত হোসেন রাজউক কর্মকর্তাদের প্রভাবিত করে স্ত্রী আয়েশা বেগম, মা জাকিয়া আমজাদ এবং নিজের নামে অবৈধভাবে রাজউকের প্লট বরাদ্দ এবং প্লটের আকার বাড়ান বলে অভিযোগ রয়েছে।

ক্ষমতার অপব্যবহার করে প্লট বরাদ্দ নেয়ার অভিযোগ খতিয়ে দেখতে গত ০৫ ফেব্রুয়ারি খন্দকার শওকত হোসেনের বিরুদ্ধে অনুসন্ধান শুরু করে দুদক।

দুদকের উপপরিচালক যতন কুমার রায় প্রায় দেড় মাস তার বিরুদ্ধে অনুসন্ধান করেন।

সচিবের বিরুদ্ধে অভিযোগ- রাজউকের পূর্বাচল আবাসিক প্রকল্পে স্ত্রী আয়েশা খানমের নামে সাত কাঠার প্লট বরাদ্দ নিয়ে দুই দফায় বাড়িয়ে তা ১২ কাঠায় উন্নীত করেন।

এছাড়া উত্তরা আবাসিক প্রকল্পে নিজের ও মায়ের নামে কেনা দুটি তিন কাঠার প্লটের আকার বাড়িয়ে তা পাঁচ কাঠায় উন্নীত করেন।

প্রণব জানিয়েছিলেন, তিনটি প্লট বরাদ্দের ক্ষেত্রে যথাযথ নিয়ম-নীতি অনুসরণ করা হয়নি এবং ক্ষমতার অপব্যবহার করে তা করা হয়েছে। এটা দুর্নীতি প্রতিরোধ আইনে শাস্তিযোগ্য অপরাধ।

১৯৮২ সালের বিসিএস ক্যাডার খন্দকার শওকত হোসেন বর্তমানে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব। বিগত মহাজোট সরকারের আমলে তিনি গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব ছিলেন।

ওই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ছিলেন আব্দুল মান্নান খান। দশম সংসদ নির্বাচনের হলফনামায় দেয়া তথ্য অনুযায়ী অস্বাভাবিক সম্পদ বাড়ার অভিযোগে যে কয়েকজন মন্ত্রী-সাংসদের বিরুদ্ধে দুদক অনুসন্ধান করছে, তাদের মধ্যে তিনিও রয়েছেন।