সাংবাদিকদের উপর হামলা, বিভিন্ন জেলায় বিক্ষোভ

রাজশাহী  মেডিকেল কলেজ হাসপাতাল ও ঢাকার মিডফোর্ড হাসপাতালে সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে দেশের বিভিন্ন জায়গায় মানববন্ধন ও বিক্ষোভ হয়েছে।

ফরিদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2014, 10:41 AM
Updated : 22 April 2014, 10:41 AM

এসব হামলায় জড়িদের দ্রুত গ্রেপ্তার করার দাবি জানিয়ে রাজশাহী, ফরিদপুর, কুষ্টিয়া ও রংপুরে মঙ্গলবার বিক্ষোভ করে সাংবাদিকরা বলে জেলা প্রতিনিধিরা জানিয়েছেন।

রাজশাহী  মেডিকেল কলেজ হাসপাতালে রোববার রাতে এক রোগীর স্বজনের সঙ্গে চিকিৎসকের হাতাহাতির খবর পেয়ে সেখানে গেলে শিক্ষানবিশ চিকিৎসকদের হামলায় ১০ সাংবাদিক আহত হন।বেসরকারি কয়েকটি টেলিভিশনের ক্যামেরা ভেঙে ফেলা হয়।

এর আগে ঢাকায় মিডফোর্ড হাসপাতালে শনিবার সংবাদ সংগ্রহ করতে গিয়ে শিক্ষানবিশ চিকিৎসকদের হামলার শিকার হন বেসরকারি একুশে ও এটিএন নিউজের সাংবাদিকরা। খবর পেয়ে একুশে টিভির আরো দুজন প্রতিবেদক ও চিত্রগ্রাহক সেখানে গেলে তারাও হামলার মুখে পড়েন। এ সময় তাদের ক্যামেরা ভেঙে ফেলা হয়।

রাজশাহীতে জুডিশিয়াল তদন্তের দাবি

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে সাংবাদিকদের উপর শিক্ষানবিশ চিকিৎসকদের হামলার ঘটনায় মঙ্গলবার দুপুরে রাজশাহী সাহেববাজার জিরোপয়েন্টে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে সাংবাদিকরা।

এ সময় হাসপাতাল কর্তৃপক্ষের করা তদন্ত কমিটি প্রত্যাখান করে জুডিশিয়াল তদন্ত কমিটি গঠনের দাবি জানান সাংবাদিকরা নেতারা।

রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি হাসান মিল্লাত বলেন, “বিচার বিভাগীয় অথবা জেলা প্রশাসকের নেতৃত্বে তদন্ত কমিটি করার দাবি জানানো হয়েছিল।

“কিন্ত তা না করে শিক্ষানবিশ চিকিৎসকদের পক্ষে নিয়ে চিকিৎসকদের নেতৃত্বে তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এ সময় প্রবীন সাংবাদিক লিয়াকত আলী মামলা হওয়ার পরও দোষী শিক্ষানবিশ চিকিৎসকদের গ্রেপ্তার না করায় উদ্বেগ প্রকাশ করেন।

সমাবেশ থেকে এ আন্দোলন পরিচালনায় গঠিত ১১ সদস্যের কমিটির পক্ষ থেকে বুধবার বেলা ১১টায় সাহেববাজার জিরোপয়েন্টে বিক্ষোভ সমাবেশ ডাকা হয়েছে।

ফরিদপুরে বিক্ষোভ

সাংবাদিকদের ওপর রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টানি ডাক্তারদের হামলার প্রতিবাদে ফরিদপুরে প্রেসক্লাবের সামনে মঙ্গলবার বেলা ১১টার দিকে ঘণ্টাব্যাপী স্থানীয় মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালিত হয়।

এ সময় বিক্ষোভ সমাবেশে বক্তরা রাজশাহী মেডিকেলে সাংবাদিকদের ওপর হামলাকারীদের দ্রুত গ্রেপ্তার ও বিচারের দাবি জানান।

কর্মসূচিতে বক্তব্য দেন কবিরুল ইসলাম সিদ্দিকী, হাসানউজ্জামান,পান্না বালা, জাহিদ রিপন, রেশাদুল হাকিম অন্যরা।

এছাড়া ফরিদপুর প্রেসক্লাবের আয়োজনে এ কর্মসূচিতে সংহতি প্রকাশ করে বিভিন্ন সংগঠন।

কুষ্টিয়ায় মানববন্ধন

পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে কুষ্টিয়ায় টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের উদ্যোগে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ হয়েছে।

বেলা সাড়ে ১২টায় শহরের থানার মোড়ের বক চত্বরে ঘণ্টাব্যাপী এই মানববন্ধন হয়।

এই সময় সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করাসহ সাংবাদিকদের উপর হামলা, নির্যাতন, হত্যা ও হয়রানির বিচার দাবি করেন কুষ্টিয়া টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আবদুর রশীদ চৌধুরী।

আছাড়া বক্তব্য দনে সংগঠনের সাধারণ সম্পাদক ফারুক আহমেদ পিনু, সহ-সভাপতি আব্দুর রাজ্জাক বাচ্চু, যুগ্ম সম্পাদক শরীফ বিশ্বাস, সাংবাদিক নেতা মজিবুল শেখ, মিজানুর রহমান লাকী, সাজেদুর রহমান বাবলু, হাসান আলী ও অন্যরা।

এ কর্মসূচীতে কুষ্টিয়ায় কর্মরত সব সাংবাদিক সংহতি জানান।

রংপুরে প্রতিবাদ

রাজধানীর মিডফোর্ড হাসপাতাল ও রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে সাংবাদিকদের হামলায় জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার দাবিতে মঙ্গলবার মানববন্ধন ও বিক্ষোভ করেছেন রংপুরের সাংবাদিকরা।

বেলা ১২টা থেকে রংপুর প্রেসক্লাব চত্বরে এক ঘণ্টার মানববন্ধনের সময় বক্তব্য দেন রংপুর প্রেসক্লাবের সভাপতি ফজলুল হক, সাধারণ সম্পাদক ওয়াদুদ আলী অন্যরা।

এতে জেলা কমিউনিস্ট পার্টির সভাপতি শাহাদৎ হোসেনসহ বিভিন্ন রাজনৈতিক ও পেশাজীবী সংগঠনের নেতারা সংহতি প্রকাশ করেন। 

মানববন্ধন শেষে নগরীতে বিক্ষোভ মিছিল বের করা হয়।