সন্তান খুনের দায়ে মৃত্যুদণ্ড

প্রেমের কারণে নিজের দেড় বছর বয়সী সন্তানকে খুনের দায়ে ফাঁসিতে ঝুলতে যাচ্ছেন বাগেরহাটের এক নারী।

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2014, 09:20 AM
Updated : 21 April 2014, 09:20 AM

২০০৫ সালের এই হত্যাকাণ্ডের মামলায় রোববার আদালতে দেয়া রায়ে লতিফা বেগম (৩৪) নামে ওই গৃহবধূর সঙ্গে আরো দুই নারী-পুরুষকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে।

বাগেরহাটের জেলা ও দায়রা জজ এস এম সোলায়মান সোমবার তিন আসামির উপস্থিতিতে এই রায় দেন।

দণ্ডিত অন্য দুজন হলেন- মনির মোল্লা (৪৪) ও নাজমা বেগম (৩৩)। তারা দুজন ভাই-বোন। তারা মোল্লাহাট উপজেলার নগরকান্দি গ্রামের ইকু বিশ্বাসের স্ত্রী লতিফার প্রতিবেশী।

ইকুর স্ত্রী লতিফা প্রতিবেশী মনিরের সঙ্গে বিয়ে বহির্ভূত সম্পর্কে জড়িয়ে ২০০৫ সালের ১২ এপ্রিল নিজের ছেলে ডিপজলকে হত্যা করেন বলে আদালতে প্রমাণিত হয়েছে।

মামলার বিবরণে জানা যায়, প্রেমিকের সঙ্গে সম্পর্ক নিয়ে দাম্পত্য কলহের এক পর্যায়ে লতিফা মনিরকে বিয়ের সিদ্ধান্ত নেন। এরপর নাজমাকে নিয়ে তারা ডিপজলকে হত্যার ষড়যন্ত্র করে।

হত্যাকাণ্ডের আগের দিন ইকু বিশ্বাস বাড়ির বাইরে ছিলেন। পরদিন ভোর থেকে ডিপজলকে ঘরে খুঁজে না পাওয়া যাচ্ছিল না। পরে পুকুর থেকে শিশুটির লাশ উদ্ধার হয়।

এ ঘটনায় মোল্লাহাট থানায় প্রথমে অপমৃত্যু মামলা হয়। পরে ময়নাতদন্ত প্রতিবেদনের সূত্র ধরে ওই বছরের ২৯ অক্টোবর ডিপজলের বাবা ইকু বাদী হয়ে ছেলে হত্যার অভিযোগে মনির ও তার বোন নাজমাকে আসামি করে হত্যা মামলা করেন।

মোল্লাহাট থানার এসআই মো. নজিবুল হক তদন্ত শেষে ২০০৬ সালের ১০ মে যে অভিযোগপত্র দেন, তাতে আসামির তালিকায় ডিপজলের মা লতিফাকেও অন্তর্ভুক্ত করা হয়।

মামলা পরিচালনায় সরকার পক্ষে ছিলেন বাগেরহাট আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) শেখ মোহম্মদ আলী। আসামি পক্ষে ছিলেন অ্যাডভোকেট ফরিদ উদ্দিন আহম্মেদ।