দ্রুত বিচারে যাচ্ছে চট্টগ্রামে সহিংসতার ১৬ মামলা

চট্টগ্রামে সংসদ নির্বাচনের আগে ও পরের সহিংসতার ১৬টি মামলা বিচারের জন্য যাচ্ছে দ্রুত বিচার ট্রাইব্যুনালে।

উত্তম সেন গুপ্ত চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2014, 02:23 PM
Updated : 20 April 2014, 03:18 PM

রোববার নগর পুলিশ সদর দপ্তরে বন্দরনগরীর ১৬ থানার ওসি ও নগর পুলিশের উচ্চপদস্থ কর্মকর্তাদের বৈঠকে এসব মামলা দ্রুত বিচার ট্রাইবুন্যালে পাঠানোর সুপারিশ জানানোর সিদ্ধান্ত হয়।

সংসদ নির্বাচনের আগে ও পরে মিলিয়ে ২০১৩ ও ২০১৪ সালের জানুয়ারি পর্যন্ত নগরীতে রাজনৈতিক সহিংসতায় মোট ১৬২টি মামলা হয়েছে।

“এর মধ্যে ১৬টি গুরুত্বপুর্ণ মামলা দ্রুত বিচার ট্রাইব্যুনালে পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয় বৈঠকে,” বলেন চট্টগ্রাম নগর পুলিশের (সিএমপি) অতিরিক্ত উপ-কমিশনার (গোয়েন্দা) বাবুল আক্তার।

এর মধ্যে কোতোয়ালি থানার পাঁচটি, আকবর শাহ থানার তিনটি, পাঁচলাইশ, ডবলমুরিং ও পাহাড়তলী থানার দুইটি করে ছয়টি, বাকলিয়া ও পতেঙ্গা থানার একটি করে মামলা রয়েছে।

সিএমপি থেকে পাওয়া তথ্যে দেখা যায়, নির্বাচন পূর্ব ও পরবর্তী সহিংসতার ঘটনায় সবচেয়ে বেশি মামলা হয়েছে কোতোয়ালি থানায় ৪১টি।

এছাড়া বাকলিয়া থানায় ১২টি, চকবাজারে ৩টি, সদরঘাটে ২টি, পাঁচলাইশে ১৬টি, খুলশীতে ৫টি, বায়েজিদে ৬টি, চান্দগাঁওয়ে ১৪টি, ডবলমুরিংয়ে ৯টি, হালিশহরে ৬টি, পাহাড়তলীতে ১৪টি,আকবর শাহ-এ ১০টি, বন্দরে ৭টি, পতেঙ্গা ও কর্ণফুলী থানায় ২টিসহ মোট ১৬২টি মামলা হয়।

এর মধ্যে জামায়াত ইসলামী ও ইসলামী ছাত্রশিবিরের কর্মীদের বিরুদ্ধে ৬৬টি, বিএনপি ও তার সহযোগী সংগঠনের কর্মীদের বিরুদ্ধে ১১টি এবং বিএনপি-জামায়াতসহ ১৮ দলীয় নেতাকর্মীদের বিরুদ্ধে ২৮টি মামলা হয়।

এসব মামলায় ৯১৮ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা ১৩ থেকে ১৪ হাজার জনকে আসামি করা হয়।

বাবুল আক্তার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, গত বছরের ২৮ মার্চ শিবিরকর্মীদের ছোড়া হাতবোমায় স্কুল ছাত্রী অন্তু বড়–য়া আহত হওয়ার মামলাটিও দ্রুত বিচার ট্রাইব্যুনালে যাচ্ছে।

অন্তু বড়–য়া আহত হওয়ার ঘটনার দিন কোতোয়ালি থানার এসআই জাফর ইকবাল বাদী হয়ে শিবিরের চট্টগ্রাম নগর (উত্তর) সভাপতি মাশরুর হোসাইনসহ আটজনের নাম উল্রেখ করে অজ্ঞাত আরো ৩০ জনকে আসামি হয়ে মামলা করেন।

গত ৬ জানুয়ারি ছাত্রদলকর্মীদের ছোড়া পেট্রল বোমায় দগ্ধ হয়ে চারদিন পর মারা যায় লেগুনাচালক মিতুল। এ ঘটনার মামলায় নগর ছাত্রদলের সাবেক যুগ্ম-সম্পাদক টিংকু দাশসহ চার থেকে পাঁচজনকে আসামি করা হয়।

এটিও দ্রুত বিচার ট্রাইব্যুনালে পাঠানো হচ্ছে বলে জানান পুলিশ কর্মকর্তা বাবুল।

এছাড়াও আন্দরকিল্লা মোড়ে পুলিশকে লক্ষ্য করে পেট্রোল বোমা ছোড়া এবং ২৭ নভেম্বর কর্নেল হাট, অলংকার মোড়, একে খান গেইটে দিনভর সংঘর্ষের ঘটনায় হওয়া মামলাগুলোও দ্রুত বিচার ট্রাইবুন্যালে যাচ্ছে।

পুলিশ কর্মকর্তা বাবুল বলেন, “আগামী ১০ দিনের মধ্যে এসব মামলার অভিযোগপত্র জমা দেয়া হবে।”