অ্যান্ড্রয়েডে থার্ড পার্টি অ্যাপস ঝুঁকিপূর্ণ

গুগল স্টোর ছাড়া অ্যান্ড্রয়েড অ্যাপস ডাউনলোড ও ইনস্টল করা ঝুঁকিপূর্ণ। সফটওয়্যার ম্যানেজমেন্ট টুলকিটস নির্মাতা ও সাইবার নিরাপত্তাবিষয়ক প্রতিষ্ঠান অপসওয়াট জানিয়েছে এ ধরনের প্রায় এক তৃতীয়াংশ অ্যাপেই ‘ম্যালিশিয়াস’ উপাদান রয়েছে।

ফজলে আজিমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2014, 02:07 PM
Updated : 19 April 2014, 02:07 PM

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান এক প্রতিবেদনে জানিয়েছে, অপসওয়াট সাইবার নিরাপত্তাবিষয়ক এক গবেষণায় অ্যান্ড্রয়েড অ্যাপস নিয়ে সমীক্ষা চালায়। গুগলের অফিসিয়াল স্টোর ‘গুগল প্লে’ ছাড়া বিভিন্ন উৎস থেকে প্রায় ১২ হাজার থার্ড পার্টি অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করে এন্টি-ম্যালওয়্যার সিস্টেম ‘মেটাস্ক্যানে’ স্ক্যান করে প্রতিষ্ঠানটি। দেখা গেছে, এসব অ্যাপ্লিকেশনের ৩২ ভাগই ডিভাইসের জন্য ক্ষতিকর।

গবেষণায় আরও দেখা গেছে, জনপ্রিয় বিভিন্ন অ্যাপ্লিকেশনের মাধ্যমে ম্যালওয়্যার ছড়ায় সাইবারজগতের দুষ্টচক্র। হাতিয়ার হিসেবে ব্যবহার করা হচ্ছে অ্যাংরি বার্ডস, টুইটারসহ আরও কিছু ফেইক অ্যাপ্লিকেশন। আর তাই গুগল প্লে স্টোর ছাড়া অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ডাউনলোড করাকে ঝুঁকিপূর্ণ বলেই জানিয়েছেন গবেষকরা।

মেটাস্ক্যানে রয়েছে একাধিক এন্টি-ম্যালওয়্যার লাইব্রেরি। এখানে বিভিন্ন ক্যাটাগরিতে ক্ষতিকর প্রোগ্রামগুলোকে আলাদা করা হয়। যে প্রোগ্রামগুলোকে সরাসরি ম্যালওয়্যার বলা যায় না সেগুলোকে ‘অ্যাডওয়্যার’ হিসেবে আলাদা করা হয়েছে-- বললেন, অপসওয়াটের ডিরেক্টর অফ প্রফেশনাল সার্ভিসেস ড্যান ল্যানির।

অ্যান্ড্রয়েডচালিত ট্যাবলেট ডিভাইস কিংবা স্মার্টফোনে ক্ষতিকর অ্যাপ্লিকেশন ডাউনলোড ও ইনস্টল করলে ডেটা স্পিড কমে যাওয়া ছাড়াও স্মার্টফোনে থাকা বিভিন্ন পাসওয়ার্ড ‍ও গুরুত্বপূর্ণ তথ্য বেহাত হয়ে যেতে পারে বলে সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা।