ওরা অব্যাহতি দেয়ার কে: ইমরান

বোয়ানের আহ্বায়কের দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে যারা সংবাদ সম্মেলন করেছেন, তাদের এখতিয়ার নিয়ে প্রশ্ন তুলেছেন ইমরান এইচ সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2014, 01:32 PM
Updated : 19 April 2014, 02:56 PM

“ওরা কারা, আমাকে অব্যাহতি দেয়; আমিই তো বোয়ানের প্রতিষ্ঠাতা,” বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছেন তিনি।

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ অনলাইন ব্লগার অ্যান্ড অ্যাক্টিভিস্ট নেটওয়ার্ক (বোয়ান)’ এর ব্যানারে এক দল ব্লগারের সংবাদ সম্মেলনের ঘণ্টা খানেকের মধ্যে এই প্রতিক্রিয়া আসে ইমরানের।

পরীবাগে সংস্কৃতি বিকাশ কেন্দ্রে সাংবাদিকদের প্রতিক্রিয়া জানান ইমরান, সেখানে বোয়ানের সদস্য সংগ্রহের জন্য ফরম বিতরণ ও নিবন্ধন কাজ করছেন বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনকারী বোয়ানের সদস্যরা বলছেন, বিভিন্ন ‘মতলববাজ গোষ্ঠীর স্বার্থে’ কাজ করছেন ইমরান। তাই তাকে বোয়ানের আহ্বায়কের পদ থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

গণজাগরণ মঞ্চের মুখপাত্রের দায়িত্ব থেকে ‘অব্যাহতি’ দিয়ে এক দলের সংবাদ সম্মেলনের পর ব্লগারদের একই পদক্ষেপের প্রতিক্রিয়ায় ইমরান বলেন, “তারা তো আমার হাত ধরেই বোয়ানে এসেছে।”

এক সময়ে পাশে থাকা এই ব্লগারদের দূরে সরে যাওয়ার বিষয়ে তিনি বলেন, “এরকম অনেকেই ছিল।”

এই বিষয়ে আরো প্রশ্ন করা হলে আর কোনো কথা বলতে চাননি ইমরান।

“আমি এসব বিষয়ে এখন কোন কথা বলব না।”

শাহবাগে অন্য পক্ষের সংবাদ সম্মেলনের পর ইমরান বলেছিলেন, গণজাগরণ মঞ্চ নিয়ে ‘চক্রান্ত’ হচ্ছে এবং সরকার মঞ্চ বন্ধ করতে চাইছে।

বোয়ান-এর ফেইসবুক পাতায় সংবাদ সম্মেলনের বিষয়ে বলা হয়েছে, “এই ধরনের কোনো সংবাদ সম্মেলন বোয়ান আহ্বান করেনি।

“নতুন কোনো ষড়যন্ত্রের অংশ হিসেবেই কোনো কুচক্রিমহল এ ধরনের সংবাদ সম্মেলন ডেকে বোয়ানকে প্রশ্নবিদ্ধ করার অপচেষ্টা করে থাকতে পারে। সবাইকে সতর্ক থাকার আহ্বান জানাচ্ছি।”

বোয়ানের ব্যানারে সংবাদ সম্মেলনে অনিমেষ রহমান গণজাগরণ মঞ্চে ইমরানের ভূমিকার সমালোচনা করে বলেন, “আমরা দেখতে পাচ্ছি, বিভিন্ন মতলববাজ গোষ্ঠী মুখপাত্রের মুখ থেকে তাদের বিভ্রান্ত ও গোপন এজেন্ডার পক্ষে কথা বলিয়ে নিচ্ছে এবং মুখপাত্র এই ক্ষেত্রে জবাবদিহিহীনতার সুযোগ নিচ্ছেন। এটা আমরা অনৈতিক মনে করি।”

আব্দুল কাদের মোল্লার যাবজ্জীবন সাজার রায় প্রত্যাখ্যান করে যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে গত বছরের ৫ ফেব্রুয়ারি গণজাগরণ আন্দোলন শুরুর পর বোয়ানের আহ্বায়ক হিসেবে মঞ্চের মুখপাত্রের দায়িত্বে আসেন ইমরান।

সম্প্রতি শাহবাগে মারামারির এক ঘটনার পর ইমরান ছাত্রলীগ ও যুবলীগের বিরুদ্ধে অভিযোগ তুললে সরকার সমর্থক সংগঠন দুটিও মঞ্চের মুখপাত্রের বিরুদ্ধে পাল্টা অভিযোগ তোলে।

এ নিয়ে পাল্টাপাল্টি মামলার মধ্যে গত ১২ এপ্রিল শাহবাগে সংবাদ সম্মেলন করে ইমরানকে ‘অব্যাহতি’ দেয়ার ঘোষণা দেন মুক্তিযোদ্ধা ছাত্র কমান্ডের প্রধান কামাল পাশা চৌধুরী।