ঢাকায় হচ্ছে গাড়ির রেস

প্রথমবারের মতো বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে গাড়ি চালানোর প্রতিযোগিতা, যাতে অংশ নিচ্ছে ৩০টি বিভিন্ন মডেলের গাড়ি।

নিজস্ব প্রতিবেদক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2014, 04:25 PM
Updated : 18 April 2014, 04:43 PM

শনিবার সকাল সাড়ে ১০টায় রাজধানীর শেরে বাংলানগরে বাণিজ্য মেলার মাঠে এই রেস অনুষ্ঠিত হবে বলে ‘নবম ঢাকা নিটল-নিলয় মোটর শো-২০১৪’ এর আয়োজক প্রতিষ্ঠান সেমস বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক মেহেরুন এন. ইসলাম জানিয়েছেন।

শুক্রবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মোটর শো’র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা জানান।

পরে রেস নিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “বিভিন্ন মডেলের প্রায় ৩০টি গাড়ি এই রেসে অংশ নিচ্ছে। বাংলাদেশে এ ধরনের রেস এটাই প্রথম।

“এক দশমিক ৮ কিলোমিটার ট্র্যাকের এই রেসে একটি করে গাড়ি প্রতিযোগিতায় নামবে। এখানে ৪ ল্যাপের প্রতিযোগিতায় সবচেয়ে কম সময় লাগার ভিত্তিতে শীর্ষৈ থাকা চারজনকে বিজয়ী ঘোষণা করা হবে।”

রেসের ট্র্যাক বড় না হওয়া এবং রাস্তা অপ্রশস্ত থাকার কারণেই এ পদ্ধতি নেয়া হয়েছে বলে জানান তিনি।

মেহেরুন বলেন, “প্রথম প্রতিযোগিতায় যে চারটি গাড়ি শ্রেষ্ঠ হবে, পরবর্তীতে সে চারটির মধ্যে প্রতিযোগিতার মাধ্যমে প্রথম স্থান নির্ধারণ করা হবে।”

প্রতিযোগিতায় বিজয়ীদের বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে উপহার দেয়া হবে বলেও জানান তিনি।

নবমবারের মতো আয়োজিত মোটর শো’র উদ্বোধন করেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের। নিটল-নিলয় গ্রুপ এর টাইটেল স্পন্সর। ব্যবসায়ী ও সাধারণ দর্শকদের জন্য ২০ এপ্রিল পর্যন্ত এ প্রদর্শনী চলবে।

এতে ৩৫০টিরও বেশি স্টলে দেশি ও বিদেশি নির্মাতা ও সরবরাহকারী প্রতিষ্ঠান গাড়ি, মোটর সাইকেল, লুব্রিকেন্ট, সিএনজি রুপান্তরসহ বিভিন্ন প্রযুক্তি ও যন্ত্রাংশ প্রদর্শন করছে।