শাহবাগে পাল্টাপাল্টি কর্মসূচি

একই সময়ে একই স্থানে দুই পক্ষ সমাবেশের ডাক দিলেও ইমরান এইচ সরকারের নেতৃত্বে শাহবাগ মোড়ে পূর্বঘোষিত কর্মসূচি পালন করেছে  গণজাগরণ মঞ্চের কর্মীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2014, 11:45 AM
Updated : 18 April 2014, 03:15 PM

অন্যদিকে মুক্তিযুদ্ধ ছাত্র কমান্ডের সভাপতি কামাল পাশা চৌধুরীর নেতৃত্বে নেতাকর্মীরা একই এলাকায় কাছাকাছি স্থানে অবস্থান নিলেও সমাবেশ করেননি; মিছিল করেন তারা।

শুক্রবার বিকালে গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরানের নেতৃত্বে নেতাকর্মীরা জাতীয় জাদুঘরের মূল ফটকের সামনে অবস্থান নিয়ে যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে বিভিন্ন শ্লোগান দেন।

জামায়াতে ইসলামীর রাজনীতি নিষিদ্ধসহ ছয় দফা দাবি বাস্তবায়ন এবং যুদ্ধাপরাধের বিচার দ্রুত শেষ করার দাবিতে এই সমাবেশ করেন জাগরণ মঞ্চের কর্মীরা।

বিকাল সাড়ে ৩টার দিকে ইমরানের নেতৃত্বে মঞ্চেরা কর্মীরা জাদুঘরের সামনে অবস্থান নেন। তাদের সঙ্গে প্রথমবারের মতো সংগঠনের ব্যানার নিয়ে যোগ দেন ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের একাংশ ও ছাত্র ফেডারেশনের নেতাকর্মীরা মঞ্চের সমাবেশে  ছিলেন।

অন্যদিকে মঞ্চের কর্মী হাসিবি শহীদি শিশিরের ওপর হামলার প্রতিবাদে একই সময়ে একই স্থানে সমাবেশ ডাকেন কামাল পাশা চৌধুরী।

কামাল পাশার নেতৃত্বে কয়েকজন নেতাকর্মী গণজাগরণ মঞ্চের মিডিয়া সেলের তাঁবুতে অবস্থান নেন। পরে সেখান থেকে মিছিল বের করেন তারা।

সম্প্রতি শাহবাগে প্রজন্ম চত্বরে দুই পক্ষের মধ্যে মারামারির পর ইমরানকে মঞ্চের মুখপাত্রের দায়িত্ব থেকে ‘অব্যাহতি’ দেয়ার ঘোষণা দেন মুক্তিযুদ্ধ ছাত্র কমান্ডের সভাপতি কামাল পাশা।

এরপর গত মঙ্গলবার রাজধানীর বাংলামোটর এলাকায় দুর্বৃত্তদের ছুরিকাঘাতে আহত হন কামাল পাশার অনুসারী ও মঞ্চের কর্মী শিশির। হামলার জন্য গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকারকে দায়ী করা হলেও তিনি এই ঘটনায় সম্পৃক্ত থাকার অভিযোগ নাচক করেছেন।