শিক্ষা প্রতিষ্ঠানের পিকনিক নিয়ে মন্ত্রণালয়ের নির্দেশনা

সম্প্রতি শিক্ষা সফর ও পিকনিকে দুর্ঘটনায় বিভিন্ন প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী হতাহতের পরিপ্রেক্ষিতে সতর্কতামূলক নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2014, 07:27 PM
Updated : 17 April 2014, 07:27 PM

পহেলা বৈশাখে সেন্টমার্টিন দ্বীপে বেড়াতে গিয়ে ঢাকার আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষার্থীর মৃত্যু ও আরো দুইজন নিখোঁজ হওয়ার পর বৃহস্পতিবার মন্ত্রণালয় থেকে এই নির্দেশনা দেয়া হয়।

এতে শিক্ষা সফর বা পিকনিকে যাওয়ার আগে শিক্ষার্থীদের সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধানের অনুমতি নেয়ার পাশাপাশি দায়িত্বশীল শিক্ষককে সঙ্গে নিতে বলা হয়।

নির্দেশনায় বলা হয়েছে, সফরে যাওয়ার আগে সংশ্লিষ্ট পিকনিক এলাকা সম্পর্কে শিক্ষার্থীদের আগেই ধারণা দিতে হবে এবং ওই এলাকার স্থানীয় প্রশাসনকে অবহিত করতে হবে।

বড় আয়োজনের শিক্ষা সফর বা পিকনিকের ক্ষেত্রে স্থানীয় প্রশাসনের পাশাপাশি শিক্ষা মন্ত্রণালয়কেও বিষয়টি জানাতে বলা হয়েছে।

এছাড়া স্থানীয় নিরাপত্তা সংক্রান্ত বিধি-বিধান যথাযথভাবে অনুসরণ করতে বলেছে মন্ত্রণালয়।

গত ১৪ এপ্রিল সেন্টমার্টিনে ঘুরতে গিয়ে সাগরে গোসল করতে নামার পর আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কয়েক শিক্ষার্থী স্রোতের টানে ভেসে যেতে থাকেন।

এ সময় গুরুতর আহত অবস্থায় কয়েকজনকে উদ্ধারের পর তাদের দুইজন মারা যান। এছাড়া নিখোঁজ দুই ছাত্রের লাশ উদ্ধার করা গেলেও এখনো দুই শিক্ষার্থীর হদিস মেলেনি।