অনলাইন গণমাধ্যম নীতিমালার প্রাথমিক খসড়া তৈরি

লাইসেন্স ফি ৫ লাখ টাকা এবং সম্পাদক হতে অন্তত দুই বছর কাজের অভিজ্ঞতা থাকার প্রস্তাব করে তৈরি ‘অনলাইন গণমাধ্যম পরিচালনা নীতিমালা’র প্রাথমিক খসড়া সরকারের কাছে জমা পড়েছে।

শহীদুল ইসলামবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2014, 05:30 PM
Updated : 17 April 2014, 05:30 PM

মোস্তফা জব্বার নেতৃত্বাধীন ছয় সদস্যের একটি উপকমিটি সম্প্রতি প্রধান তথ্য কর্মকর্তার কাছে এই খসড়া জমা দিয়েছে।

সংশ্লিষ্ট সবার মতামত নিয়ে শিগগিরই এই নীতিমালা চূড়ান্ত করা হবে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন তথ্যসচিব মরতুজা আহমেদ।

মোস্তফা জব্বার বৃহস্পতিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা একটি প্রাথমিক খসড়া জমা দিয়েছি। আরেকটি কমিটি বসে নীতিমালার খসড়া চূড়ান্ত করবে।”

খসড়ায় বিধিবিধানের নানা দিক তুলে ধরে একটি কমিশন গঠনের প্রস্তাব করা হয়েছে বলে জানান তিনি।

অনলাইন গণমাধ্যম পরিচালনা নীতিমালার খসড়ার একটি অনুলিপি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের হাতে এসেছে।

এতে বলা হয়েছে, লাইসেন্স নেয়ার সময় ট্রেজারি চালানের মাধ্যমে এককালীন ৫ লাখ টাকা তথ্য মন্ত্রণালয়ে জমা দিতে হবে। প্রতিবছর ৫০ হাজার টাকা দিয়ে লাইসেন্স নবায়ন করা যাবে। লাইসেন্স নবায়ন ফি পুনর্নির্ধারণের সুযোগ থাকবে সরকারের।

খসড়া বলা হয়েছে, অনলাইন গণমাধ্যম প্রতিষ্ঠার জন্য বিজ্ঞপ্তি দেবে তথ্য মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের সচিবের কাছে অফেরতযোগ্য ৫ হাজার টাকার ব্যাংক ড্রাফট/পে-অর্ডার জমা দিয়ে আবেদনপত্র সংগ্রহ করা যাবে।

আবেদনের সঙ্গে ফেরতযোগ্য ২ লাখ টাকার ব্যাংক ড্রাফট/পে-অর্ডার দিতে হবে। লাইসেন্স দেয়ার সময় এই টাকা জামানত হিসাবে বিবেচিত হবে।

অনুমোদন পাওয়ার এক বছরের মধ্যে সম্প্রচারে যেতে না পারলে লাইসেন্স বাতিল করা হবে বলে খসড়ায় বলা হয়েছে।

কোনো অনলাইন গণমাধ্যমের মালিক/পরিচালক সরকারের অনুমতি সাপেক্ষে একাধিক অনলাইনের মালিক/পরিচালক হতে পারবেন বলেও খসড়ায় উল্লেখ রয়েছে।

সরকারের অনুমোদন ছাড়া লাইসেন্স বা শেয়ার সম্পূর্ণ বা আংশিক হস্তান্তর করা যাবে না উল্লেখ করে খসড়ায় বলা হয়েছে, নন জুডিশিয়াল স্ট্যাম্পে চুক্তি করে সরকারি কোষাগারে দুই লাখ টাকা ফি দিয়ে লাইসেন্স বা শেয়ার হস্তান্তর করা যাবে।

“লাইসেন্সধারী প্রতিষ্ঠানকে অনলাইন গণমাধ্যমে প্রচারিত বিজ্ঞাপন বাবদ প্রাপ্ত অর্থের দুই শতাংশ সরকারি কোষাগারে জমা দিতে হবে।”

অনলাইন গণমাধ্যমের সম্পাদকের শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম স্নাতক/সমমানের হতে হবে বাধ্যবাধকতা রেখে খসড়ায় বলা হয়, সম্পাদক হতে গেলে প্রথম শ্রেণির পত্রিকায় দুই বছরের কাজের অভিজ্ঞতাও থাকতে হবে।

সম্প্রচারিত বিষয়গুলোর রেকর্ড ৯০ দিন পর্যন্ত সংরক্ষণ করতে হবে বলেও খসড়ায় উল্লেখ করা হয়েছে।

অনলাইন গণমাধ্যম স্থাপন ও পরিচালনায় তথ্য সচিবের নেতৃত্বে ১৩ সদস্যের ‘জাতীয় রেগুলেটরি কমিটি’ এবং তদারকির জন্য তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিবের নেতৃত্বে আরেকটি কমিটি গঠনের সুপারিশ করেছে মোস্তফা জব্বার নেতৃত্বাধীন উপকমিটি।

তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (সম্প্রচার) আবুল হোসেন জানান, “যে খসড়া জমা পড়েছে তা চূড়ান্ত না। মূল কমিটি বসে এই খসড়ার প্রত্যেকটি শব্দ ব্যাখ্যা-বিশ্লেষণ করে চূড়ান্ত খসড়া তৈরি করবে।”

এর আগে অনলাইন গণমাধ্যমের প্রতিনিধিসহ সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের কাছ থেকেও মতামত নেয়া হবে। খসড়া চূড়ান্ত হলে মতামত নিতে তা অনলাইনে প্রকাশ করা হবে বলেও জানান তিনি।