ভ্যাপসা গরম থাকছে আরো এক সপ্তাহ

সারা দেশের ওপর দিয়ে বয়ে চলা মৃদু তাপপ্রবাহ আগামী এক সপ্তাহের মধ্যে কমার সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2014, 05:23 PM
Updated : 17 April 2014, 07:31 PM

ফলে বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় গত কয়েকদিন ধরে অনুভূত হওয়া ভ্যাপসা গরমও থাকছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস কর্মকর্তা আরিফ হোসেন বলেন, রাঙ্গামাটি, মাইজদী কোর্ট ও পটুয়াখালী অঞ্চলসহ ঢাকা, রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপ প্রবাহ বয়ে যাচ্ছে।

“এ আবহাওয়া পাঁচ-সাতদিন অব্যাহত থাকতে পারে”

বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

এদিন ঢাকায় সর্বোচ্চ ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, রাজশাহীতে ৩৯ দশমিক ২, সিলেটের শ্রীমঙ্গলে ৫৪ দশমিক ৫, বরিশালে ৩৬ দশমিক ৮, সৈয়দপুরে ৩৭, খুলনায় ৩৯, রাঙ্গামাটিতে ৩৮, মাইজদী কোর্টে ৩৬ দশমিক ১ এবং ফরিদপুরে ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, শুক্রবার দিন ও রাতের তাপমাত্রা কিছুটা বাড়ার পাশাপাশি ঢাকা, রাজশাহী ও সিলেট বিভাগের দুই/এক জায়গায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়া অন্যান্য স্থানে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এপ্রিল মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানায়, এ মাসে বঙ্গোপসাগরে দুই/একটি নিম্নচাপ হতে পারে, যার মধ্যে অন্তত একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

এসময় দেশের উত্তর, উত্তরপূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে দুই/তিন দিন মাঝারি বা তীব্র কালবৈশাখী এবং দেশের অন্যান্য স্থানে তিন/চার দিন মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় হতে পারে।

এছাড়া চলতি মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র এবং অন্যান্য এলাকায় দুই-তিনটি মৃদু বা মাঝারি তাপপ্রবাহ অনুভূত হতে পারে বলে পূর্বাভাসে বলা হয়েছে।