গার্হস্থ্য অর্থনীতির পোকা সম্পর্কে জানতে ৩ বিশেষজ্ঞ কমিটি

বিশেষ এক ধরনের পোকা নিয়ে গার্হস্থ্য অর্থনীতি কলেজ কর্তৃপক্ষ বিপাকে পড়ায় তিনটি বিশেষজ্ঞ দল গঠন করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2014, 04:16 PM
Updated : 17 April 2014, 04:16 PM

বিশেষজ্ঞরা কলেজ ক্যাম্পাস থেকে পোকা সংগ্রহ করে পোকার আচরণ, জন্ম বৃত্তান্ত এবং ক্ষতিকর প্রভাব পর্যবেক্ষণ ও পর্যালোচনা করবেন বলে বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের নির্দেশে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগ পাঁচ সদস্যের একটি বিশেষজ্ঞ দল গঠন করে। এ দলটি বৃহস্পতিবারই কলেজ ক্যাম্পাসে পর্যবেক্ষণ শুরু করেছে।

এছাড়া বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের বিভাগীয় প্রধান মো. আবুল মঞ্জুর খানের নেতৃত্বে তিন সদেস্যের আরেকটি বিশেষজ্ঞ দল গঠন করা হয়েছে। তারা শনিবার থেকে কাজ শুরু করবেন।

অন্যদিকে বুধবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি বিশেষজ্ঞ দল পোকাগুলো নিয়ে কাজ শুরু করেছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

শেরেবাংলা বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ দলের সদস্যরা হলেন- অধ্যাপক আব্দুল লতিফ, অধ্যাপক রজ্জব আলী, মিজানুর রহমান, এক জন ফার্ম সুপার ও এক জন সহকারী।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের বিভাগীয় প্রধান মো. আবুল মঞ্জুর খানের নেতৃত্বে দলে আছেন- অধ্যাপক খন্দকার শরীফুল ইসলাম ও অধ্যাপক গোপাল দাস।

শিক্ষামন্ত্রী বৃহস্পতিবার কলেজ পরিদর্শন করেন। কলেজের পোকা আক্রান্ত এলাকা ঘুরে দেখেন তিনি। শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে কথাও বলেন মন্ত্রী।

শিক্ষা সচিব মোহাম্মদ সাদিক, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সোহরাব হোসাইন, এ এস মাহমুদ, কলেজের অধ্যক্ষ অধ্যাপক ইফফাত আরা নার্গিস এসময় উপস্থিত ছিলেন।

শিক্ষক-ছাত্রীদের সতর্ক থাকার পরামর্শ দিয়ে দেন নাহিদ।

এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়কে অবহিত করা হয়েছে বলে জানান তিনি।