গণজাগরণকর্মী কনক ৩ দিন পর উদ্ধার

‘নিখোঁজের’ তিন দিন পর ঢাকা বিশ্ববিদ্যালয়েল ফিন্যান্স বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী আজিজুল হায়াত খান কনককে রাজধানীর কারওয়ান বাজার এলাকা থেকে উদ্ধার করেছে পুলিশ।

ঢাবি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2014, 10:39 AM
Updated : 17 April 2014, 10:39 AM

গত মঙ্গলবার থেকে নিখোঁজ কনক ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার একজন সদস্য। জিয়াউর রহমান হলের আবাসিক এই শিক্ষার্থী গণজাগরণ আন্দোলনেও সক্রিয় ছিলেন।

কনককে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি সহপাঠীদের বলেছেন, তাকে তুলে নিয়ে নির্যাতনের পর বৃহস্পতিবার ভোরে কারওয়ান বাজারের পান্থকুঞ্জে ফেলে রেখে যায় অপহরণকারীরা।

পুলিশ জানিয়েছে, কারওয়ান বাজারের একটি মুদি দোকানের সামনে থেকে কনকে উদ্ধার করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক তুহিন কান্তি দাস বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, অপহরণকারীরা ফেলে যাওয়ার পর কনক পান্থকুঞ্জের পাশের একটি মুদি দোকানে গিয়ে সেখান থেকে সবাইকে ফোন করে।

এরপর স্বজনরা পুলিশে খবর দিয়ে সেখানে যায়। পুলিশ ও স্বজনরা কনককে হাসপাতালে নিয়ে আসে বলে ঢামেক পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক বজলুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান।

গত মঙ্গলবার সন্ধ্যা ৭টার দিকে তুহিন দাসকে ফোন দিয়ে কনক জানিয়েছিলেন, তিনি সমস্যায় পড়েছেন। এরপর থেকে তার কোনো খোঁজ মিলছিল না।

বিষয়টি বিশ্ববিদ্যালয় প্রশাসনকে জানানো হলে বুধবার জিয়াউর রহমান হলের প্রাধ্যক্ষ অধ্যাপক আ ব ম ফারুক শাহবাগ থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন।

কনকের বরাত দিয়ে তুহিন বলেন, কনককে কিছু একটা খাইয়ে দেয়া হয়েছিল, এতে সে জ্ঞান হারায়। জ্ঞান ফেরার পর একটি বাসার মধ্যে নিজেকে আটক অবস্থায় পায় সে।

ওই বাসায় কনকের ওপর নির্যাতন চালানো হয়েছিল বলে তিনি তার সহপাঠীদের জানিয়েছেন। তবে কারা কী কারণে কনককে তুলে নিয়েছিল, সেই বিষয়ে তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি।

কনকের বাড়ি বরিশালের বাকেরগঞ্জে। ঢাকার লালবাগে তার বোনের বাসা রয়েছে। তার বোন ও ভগ্নীপতিও ছাত্র ইউনিয়নের সাবেক নেতা।