জঙ্গি ধরার খবর পত্রিকায় পড়েছি: স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের এক চরকে ঢাকা থেকে ভারতের গোয়েন্দাদের নিয়ে যাওয়ার খবর পত্রিকায় পড়েছেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2014, 03:20 PM
Updated : 16 April 2014, 09:37 PM

বুধবার দুপুরে সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি বলেন, “আমি এখনো বিষয়টি জানি না। এ ব্যাপারে খোঁজ নেয়া হচ্ছে।

“তাদের (ভারত) সঙ্গে আমাদের বন্দী বিনিময় চুক্তি আছে।”

আগের দিন ভারতীয় নিরাপত্তা কর্মকর্তাদের বরাত দিয়ে টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়, ঢাকা বিমানবন্দরে ইমিগ্রেশন কর্মকর্তাদের হাতে ধরা পড়ার পর আইএসআইএর এক চরকে ভারতে নিয়ে গেছে দেশটির গোয়েন্দা সংস্থা ‘র’ এর সদস্যরা।

জিয়াউর রেহমান ওরফে ওয়াক্কাস নামের ওই ব্যক্তি আইএসআইএর হয়ে ভারতে নিষিদ্ধ সন্ত্রাসী সংগঠন ইন্ডিয়ান মুজাহিদিনে(আইএম) কার্যক্রম চালাতেন বলে টাইমস অফ ইন্ডিয়া জানায়।

ওয়াক্কাস বাংলাদেশে লুকিয়ে ছিলেন এবং নেপাল হয়ে পাকিস্তানে যাওয়ার উদ্দেশ্যে বিমানবন্দরে গিয়ে বাংলাদেশি ইমিগ্রেশন কর্মকর্তাদের হাতে আটক হন বলে ওই প্রতিবেদনে বলা হয়। এরপর তাকে ভারতে নিয়ে যায় দেশটির গোয়েন্দারা।

রাজধানীতে যুবলীগ নেতা রিয়াজুল হক খান মিল্কী হত্যা মামলায় অভিযোগপত্রের বিষয়ে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, “তার পরিবার সন্তুষ্ট না হলে পুনঃতদন্তের ব্যবস্থা নেয়া হবে। যেহেতু এক্ষেত্রে আদালতের বিষয় রয়েছে, তাই আদালতের নির্দেশ অনুয়ায়ী কাজটি করা হবে।”

এ হত্যাকাণ্ডে র‌্যাব বস্তুনিষ্ঠ প্রতিবেদন জমা দিয়েছে বলে মনে করেন তিনি।

গত বছরের ২৯ জুলাই যুবলীগের ঢাকা মহানগর দক্ষিণের সাংগঠনিক সম্পাদক মিল্কীকে রাজধানীর গুলশানে একটি বিপণীবিতানের সামনে গুলি করে হত্যা করা হয।

এ ঘটনায় ১২ জনকে অভিযুক্ত করে মঙ্গলবার আদালতে অভিযোগপত্র জমা দেন  মামলার তদন্তকারী কর্মকর্তা র‌্যাব-১ এর সহকারী পুলিশ সুপার কাজিমুর রশীদ।

পুলিশের ‘আটক বাণিজ্য’ নিয়ে সাংবাদিকের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, পুলিশের মহাপরিদর্শককে এ বিষয়ে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাকাণ্ডের বিষয়ে তিনি বলেন, “র‌্যাব তদন্ত করছে। আপনারা (সাংবাদিক) একটি ভাল প্রতিবেদন পাবেন।”

বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে দেশে আনার বিষয়ে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কামাল বলেন, “যা নিয়ম আছে সেভাবেই হবে। আইনের বাইরে কিছু হবে না।”